এই নথি না থাকলে মিলবে না লক্ষ্মীর ভাণ্ডার! স্পষ্ট জানাল রাজ্য সরকার, জানুন নয়া আপডেট!

বাংলা হান্ট ডেস্কঃ বাংলার মহিলাদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে, চালু করা হয়েছে বহু প্রকল্প। এর মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। পশ্চিমবঙ্গ সরকারের এই স্কিমের অধীন রাজ্যের মহিলাদের প্রত্যেক মাসে ১০০০ অথবা ১২০০ টাকা দেওয়া হয়। তবে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কিন্তু আবেদনকারীর বেশ কয়েকটি নথি থাকা একেবারে ‘মাস্ট’।

লক্ষ্মীর ভাণ্ডারে (Lakshmir Bhandar) আবেদন করতে হলে থাকতেই হবে এসব নথি!

২০২১ সালে এই প্রকল্প চালু হয়েছিল। সেবারের বিধানসভা নির্বাচনের আগে এই নিয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটে জিতেই পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) চালু করেন তিনি। বর্তমানে রাজ্যের প্রায় ২ কোটি মহিলা এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন বলে খবর।

   

প্রথমে দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে রাজ্য সরকারের (Government of West Bengal) এই স্কিমে আবেদন করা যেত। পরবর্তীতে দফায় দফায় দুয়ারে সরকার, বিডিও অফিস, এসডিও অফিস, পুরসভার বোরো অফিসের মাধ্যমে আবেদন করতে শুরু করেন রাজ্যের মহিলারা। তবে এই প্রকল্পে আবেদনের একটি নির্দিষ্ট বয়সসীমা রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর নূন্যতম বয়স হতে হয় ২৫ বছর। সেই সঙ্গেই নথি নিয়েও বেশ কিছু শর্তাবলী রয়েছে।

আরও পড়ুনঃ ৫-১০ নয়, ফেল করেও ২৯ জনের চাকরি! পাঁচুর সঙ্গে জড়িত এই হেভিওয়েট! নাম ফাঁস হতেই তোলপাড়!

লক্ষ্মীর ভাণ্ডারে (Lakshmir Bhandar) আবেদন করতে গেলে নথি নিয়ে যে সকল শর্ত রয়েছে তার মধ্যে অন্যতম হল আবেদনকারী মহিলার আধার কার্ড, রেশন কার্ড এবং ভোটার কার্ড থাকতেই হবে। এই নথিগুলি যদি না থাকে তাহলে রাজ্য সরকারের এই প্রকল্পে আবেদন করা যাবে না বলে জানানো হয়েছে।

Lakshmir Bhandar

সেই সঙ্গেই আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা হতে হবে। সেই সঙ্গেই তপশিলি জাতি এবং উপজাতি শ্রেণির আবেদনকারীদের কাস্ট সার্টিফিকেট থাকতে হবে। সেই শংসাপত্র না থাকলে কিন্তু বাড়তি টাকা পাওয়া যাবে না। সেক্ষেত্রে ওই আবেদনকারীকে সাধারণ শ্রেণি হিসেবেই গণ্য করা হবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর