নেই কোন ঝুঁকি, সঙ্গে মিলবে বার্ষিক ৭.৫% সুদ! দুর্দান্ত এই সরকারি স্কিমগুলো জানেন তো আপনি?

বাংলাহান্ট ডেস্ক : আমাদের অনেকের কাছে বিনিয়োগের নিশ্চিত ঠিকানা পোস্ট অফিসের (Post Office) বিভিন্ন স্কিম। এই স্কিমগুলিতে (Scheme) একদিকে যেমন মেলে পর্যাপ্ত সুদ, অন্যদিকে থাকে নিরাপত্তা। তাই নিশ্চিন্ত বিনিয়োগের মাধ্যমে হিসেবে অনেকেই বিনিয়োগ করেন পোস্ট অফিসের (Post Office) বিভিন্ন স্কিমে। আজকাল অনেকেই আবার বিনিয়োগের পাশাপাশি খোঁজেন ট্যাক্স ছাড়ের সুবিধা। কিছু স্কিমে আবার থাকে 80C ট্যাক্স-সঞ্চয় সুবিধা।

পোস্ট অফিসের (Post Office) বিভিন্ন স্কিম

• কিষাণ বিকাশ পত্র: পোস্ট অফিসের (Post Office) ছোট সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে অন্যতম কিষাণ বিকাশ পত্র। বর্তমানে এই স্কিমে মিলছে 7.5% এর বার্ষিক চক্রবৃদ্ধি সুদ। এই স্কিম আয়কর আইনের ধারা 80C দ্বারা প্রদত্ত কর ছাড়ের পরিধির মধ্যে অন্তর্ভুক্ত হয় না। কিষান বিকাশ পত্র থেকে বিনিয়োগকারী যে আয় করেন তার উপর আরোপ করা হয় কর।

   

আরোও পড়ুন : ফের বড় দুর্ঘটনা! তীব্র গতিতে ছুটে চলা ট্রেন আচমকা হল দুই ভাগে বিভক্ত, কি অবস্থা যাত্রীদের?

• টাইম ডিপোজিট : ব্যাংকের ফিক্সড ডিপোজিটের মতো পোস্ট অফিসের (Post Office) টাইম ডিপোজিট রয়েছে। এখানে পাওয়া যায় এক বছর থেকে পাঁচ বছর পর্যন্ত বিনিয়োগের বিকল্প। পাঁচ বছরের টাইম ডিপোজিটে বর্তমানে মিলছে বার্ষিক 7.5% সুদ। উল্লেখ্য, পাঁচ বছরের টাইম ডিপোজিটে মেলে ট্যাক্স বেনিফিট।

আরোও পড়ুন : এই নথি না থাকলে মিলবে না লক্ষ্মীর ভাণ্ডার! স্পষ্ট জানাল রাজ্য সরকার, জানুন নয়া আপডেট!

• পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম: প্রতিমাসে যারা নিশ্চিত রোজগার চান তাদের জন্য আদর্শ হতে পারে পোস্ট অফিসের (Post Office) মান্থলি ইনকাম স্কিম। এখানে বিনিয়োগ করলে মিলবে বার্ষিক 7.4% সুদ। সুদের টাকা প্রতি মাসে বিনিয়োগকারীকে দেওয়া হয়ে থাকে। এই স্কিম 80C সুবিধার জন্য প্রযোজ্য নয়।

post office scheme

• মহিলা সম্মান সঞ্চয় প্রকল্প: মহিলা বিনিয়োগকারীদের উৎসাহিত করার জন্য রয়েছে পোস্ট অফিসের (Post Office) মহিলা সম্মান সঞ্চয় প্রকল্প। এই স্কিম বার্ষিক 7.5% হারে সুদ প্রদান করে থাকে। এই স্কিম থেকে যে সুদ মেলে তা কর ছাড়ের অন্তর্ভুক্ত নয়।

পোস্ট অফিসের (Post Office) যে স্কিমগুলি আয়কর সুবিধা প্রদান করে সেগুলি হল- পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), 5 বছরের পোস্ট অফিস ডিপোজিট স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC), সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর