সপ্তাহের শুরুতেই মিলছে স্বস্তি! আয়ত্তেই আছে সোনার দাম, সোমবার বাজার দর কত হলুদ ধাতুর?

বাংলাহান্ট ডেস্ক : বিবাহ হোক কিংবা অন্যান্য পারিবারিক অনুষ্ঠান, ভারতে সোনার (Gold) চাহিদা চিরকালই তুঙ্গে। শুধু অলংকার হিসাবে নয়, অনেকে বিনিয়োগের মাধ্যমে হিসেবে বেছে নেন সোনাকে (Gold)। তাই সোনার দাম বৃদ্ধি পেলে অনেকের কপালেই দুশ্চিন্তার ভাঁজ দেখা যায়। গত সপ্তাহে বেশ খানিকটা পতন হয়েছে সোনার দামে (Gold Price)।

আজ সোনার দাম (Gold Price) কত যাচ্ছে?

কিছুদিন সোনার দাম (Gold Price) মধ্যবিত্তকে স্বস্তি দেওয়ার পর ফের সামান্য বৃদ্ধি পেয়েছে। তবে সোমবারও মধ্যবিত্তের আয়ত্তের মধ্যে রয়েছে হলুদ ধাতুর দাম। কিছু বাজার বিশেষজ্ঞের মত, সোনার দাম এখান থেকে ফের একবার লাফিয়ে বাড়তে পারে। কাস্টম ডিউটি কমে যাওয়ার ফলে বাজেটের পর থেকে সোনার দাম অনেকটাই কমেছে। এর ফলে স্বস্তি পেয়েছেন সাধারন মানুষ।

   

আরোও পড়ুন : বলিপাড়া থেকে হঠাৎ উধাও! সিঙ্গেল কাটিয়ে দিলেন সারাজীবন! অবাক করবে ‘ডান্ডিয়া ক্যুইন’র জীবন

২৪ ক্যারেট (Fine Gold 995) ১ গ্রাম সোনার দাম (Gold Price) ৬৮৭৮ টাকা। ২২ ক্যারেট (কিনতে গেলে) ১ গ্রাম সোনার মূল্য ৬৫৬৮ টাকা। ২২ ক্যারেট (বেচতে গেলে)  ১ গ্রাম সোনার বাজার দর ৬২৫৯ টাকা। ১৮ ক্যারেটের  ১ গ্রাম সোনা বিক্রি হচ্ছে  ৫৩৯৯ টাকায়। অন্যদিকে, আজ এক কেজি রুপোর দাম ৮২,৪৭০ টাকা। এই সোনা ও রুপোর দামের সাথে GST যুক্ত করা নেই।

India's foreign gold reserves hit 6-year low.

বাজারে সোনা (Gold) ও রূপো (Silver) কিনতে গেলে উপরের দামের সাথে যুক্ত হবে ৩% GST। সোনার বিশুদ্ধতা নির্ণয় করা হয় ক্যারেটের মাধ্যমে। ২৪ ক্যারেটের সোনাকে সবথেকে বিশুদ্ধ সোনা ধরা হয়। ২৪ ক্যারেটের সোনায় অন্যান্য ধাতু মেশানো থাকেনা। সোনায় যত খাদ মেশানো হবে তত কমবে ক্যারেট। উদাহরণ হিসেবে বলা যায়, ১৮ ক্যারেটের সোনায় ৭৫ শতাংশ সোনা ও ২৫ শতাংশ অন্যান্য ধাতু থাকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর