লাস্ট চান্স! আর মাত্র ২ মাস ভর্তুকি দেবে সরকার, এক্কেবারে জলের দরে কিনুন ইলেকট্রিক গাড়ি-বাইক

বাংলাহান্ট ডেস্ক : ২০২৪ সালের ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিম (EMPS) (Electric Mobility Promotion Scheme) আরো কিছুদিন চালিয়ে নিয়ে যাওয়ার বিজ্ঞপ্তি জারি করেছে ভারত সরকারের ভারী শিল্প মন্ত্রক। এই স্কিমের সুবিধা আরো ২ মাস পেতে চলেছেন সাধারণ মানুষ। বৈদ্যুতিন গাড়ি (Electric Vehicle) কেনার ক্ষেত্রে এই বিশেষ সুবিধা লাগু থাকবে ৩০ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত।

ইলেকট্রিক বাইক-গাড়ির (Electric Vehicle) জন্য ইলেকট্রিক মোবিলিটি প্রোমোশন স্কিম

ইলেকট্রিক মোবিলিটি প্রোমোশন স্কিম (Electric Mobility Promotion Scheme) ভারত সরকার চালু করে ২০২৪ সালের মার্চ মাসে। প্রথমে জানানো হয়েছিল এই স্কিম চলবে ১লা এপ্রিল থেকে ৩১ শে জুলাই পর্যন্ত। সরকার এই স্কিমের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে। সাম্প্রতিক বাজেটে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে বরাদ্দ করেছে আরো ৭৭৮ কোটি টাকা। এর ফলে আরো বর্ধিত হয়েছে এই স্কিম।

   

আরোও পড়ুন : চাকরিপ্রার্থীদের জন্য সুবর্ণ সুযোগ! একবার চাকরি পেলেই মাস গেলে হাতে আসবে মোটা মাইনে

তার জেরে বৈদ্যুতিন গাড়িতে (Electric Vehicle) বাড়তে পারে ভর্তুকিও। পরিবেশ বান্ধব পাবলিক ট্রান্সপোর্টেশনের লক্ষ্যে বৈদ্যুতিন যানবাহন কেনার জন্য সাধারণ মানুষকে আকৃষ্ট করাই এই প্রকল্পের মূল লক্ষ্য। এছাড়াও EMPS স্কিমের মাধ্যমে যাতে সস্তায় বৈদ্যুতিন যানবাহন (Electric Vehicle) পাওয়া যায় সেই ব্যবস্থা করেছে সরকার। বৈদ্যুতিন বাইক-স্কুটার এবং বাণিজ্যিক গাড়ির জন্য চালু করা হয়েছে এই স্কিম।

Electric Vehicle

বাণিজ্যিক গাড়ি হিসেবে যে তিন চাকার গাড়ি নিবন্ধিত রয়েছে সেগুলিকে ভর্তুকি দেওয়া হবে। প্রতিটি কিলোওয়াট ব্যাটারির উপর দেওয়া হবে পাঁচ হাজার টাকা করে ভর্তুকি। এখনো পর্যন্ত সরকার ৫ লাখ ৬০ হাজার ৭৮৯টি যানবাহনের উপরে ভর্তুকি প্রদান করেছে।  ৫ লাখ ৮০টি দু-চাকার গাড়ি এবং ৪৭ হাজার ১১৯টি তিন চাকার বাণিজ্যিক গাড়ি রয়েছে এর মধ্যে। এছাড়াও জানানো হয়েছে, ভর্তুকি দেওয়া হয়েছে ১৩,৫৯০টি ই-রিকশা বা টোটো এবং ই-কার্টকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর