ভারতীয় রেলে বিপুল শূন্যপদে হচ্ছে নিয়োগ, জারি বিজ্ঞপ্তি, কিভাবে করবেন আবেদন?

বাংলা হান্ট ডেস্ক: চাকরিপ্রার্থীদের জন্য এবার বড়সড় সুখবর। জানা গিয়েছে যে, এবার ভারতীয় রেলে পেশাদার এবং যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের জন্য রয়েছে কাজের দুর্দান্ত সুযোগ। ইতিমধ্যেই গত রবিবার এই নিয়োগের (Recruitment) পরিপ্রেক্ষিতে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড তথা RRB-র তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে এই নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে যাবতীয় তথ্য উপস্থাপিত করা হয়। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল দেশের বিভিন্ন অঞ্চলে এই নিয়োগ প্রক্রিয়ায় চাকরির সুযোগের পাশাপাশি কলকাতা এবং মালদহতেও রয়েছে একাধিক শূন্যপদ। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই নিয়োগ প্রক্রিয়া (Recruitment) সংক্রান্ত বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

ভারতীয় রেলে বিপুল শূন্যপদে হচ্ছে নিয়োগ (Recruitment):

মোট শূন্যপদের সংখ্যা: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, বিভিন্ন পদমর্যাদায় প্রায় ৮,০০০ (৭.৯৫১) শূন্যপদে কর্মী নিয়োগ (Recruitment) করা হবে। এগুলির মধ্যে কলকাতা এবং মালদহে শূন্যপদের সংখ্যা হল যথাক্রমে ৬৬০ এবং ১৬৩ টি।

   

Recruitment Indian Railways is recruiting for huge vacancies Spn.

শূন্যপদের বিবরণ: জানিয়ে রাখি যে, রেলের তরফে কেমিক্যাল সুপারভাইজার (রিসার্চ) থেকে শুরু করে মেটালারজিক্যাল সুপারভাইজার (রিসার্চ), জুনিয়র ইঞ্জিনিয়ার (জেই), ডিপো মেটিরিয়াল সুপারিন্টেডেন্ট (ডিএমএস) এবং কেমিক্যাল অ্যান্ড মেটালার্জিক্যাল অ্যাসিসট্যান্ট (সিএমএ) পদে নিয়োগ করা হবে।

বয়স: এক্ষেত্রে আবেদনে ইচ্ছুক প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩৬ বছরের মধ্যে। তবে, সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য বয়সের ক্ষেত্রে মিলবে ছাড়।

বেতনের পরিমাণ: জানা গিয়েছে যে, কেমিক্যাল সুপারভাইজার (রিসার্চ) এবং মেটালারজিক্যাল সুপারভাইজার (রিসার্চ) পদে নিযুক্তদের মাসিক বেতনের পরিমাণ হবে ৪৪,৯০০ টাকা। অপরদিকে বাকি পদগুলির ক্ষেত্রে নিযুক্ত ব্যক্তিদের মাসিক বেতনের পরিমাণ হবে ৩৫,৪০০ টাকা।

আরও পড়ুন: এবার ওয়েব সিরিজ তৈরির উদ্যোগ RBI-র! হঠাৎ কেন এমন সিদ্ধান্ত? সামনে এল কারণ

আবেদন পদ্ধতি: আবেদনে ইচ্ছুক প্রার্থীদের RRB-র ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় নথিসহ আবেদন জানাতে হবে।

আবেদন ফি’র পরিমাণ: এক্ষেত্রে সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্ত প্রার্থীদের জন্য নির্ধারিত আবেদন মূল্যের পরিমাণ হল যথাক্রমে ২৫০ এবং ৫০০ টাকা।

আরও পড়ুন: আয়ের রেকর্ড গড়ল আদানির এই কোম্পানি! হল বিপুল লক্ষ্মীলাভ, হু হু করে বাড়ল শেয়ারের দাম

নিয়োগ পদ্ধতি: জানিয়ে রাখি যে, এক্ষেত্রে বিভিন্ন পদে নিয়োগ প্রক্রিয়ার (Recruitment) জন্য মোট চারটি ধাপে প্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে। যার প্রথম দু’টি পরীক্ষা সম্পন্ন হবে কম্পিউটার নির্ভর অর্থাৎ CBT মাধ্যমে। এরপরে ডকুমেন্ট ভেরিফিকেশন এবং মেডিক্যাল পরীক্ষা সম্পন্ন হওয়ার পরে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে। দেশের বিভিন্ন অংশে এই নিয়োগ পরীক্ষার আয়োজন করা হবে।

আবেদন প্রক্রিয়ার শেষ তারিখ: এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ৩০ জুলাই, ২০২৪ থেকে। যেটি চলবে আগামী ২৯ অগাস্ট, ২০২৪ পর্যন্ত।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর