ঘটবে মহাবিপদ? পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিমানের আকারের বিশাল গ্রহাণু! প্রবল চিন্তায় বিজ্ঞানীরা

বাংলা হান্ট ডেস্ক: এবার ক্রমাগত পৃথিবীর দিকে ধেয়ে আসা একটি গ্রহাণু (Asteroid) সম্পর্কে বড় সতর্কবার্তা দিয়েছে NASA (National Aeronautics and Space Administration)। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ওই গ্রহাণুটি (Asteroid) প্রায় ১৫০ ফুট চওড়া। সেটির নাম হল 2024 NS1। পৃথিবীর দিকে এর আগমনের গতি ঘণ্টায় ২৭,২৭৪ কিমি। সামগ্রিকভাবে ওই গ্রহাণুটি প্রায় একটি বিমানের আকারের মতো।

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল গ্রহাণু (Asteroid):

জানা গিয়েছে, সেটি আগামী ২ অগাস্ট পৃথিবীর সবচেয়ে কাছাকাছি পৌঁছবে। জানিয়ে রাখি যে, গ্রহাণু (Asteroid) 2024 NS1-কে একটি অ্যাপোলো গ্রহাণু হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। যেগুলি পৃথিবীর কাছাকাছি থাকা বস্তুর (NEOs) একটি অংশ। পাশাপাশি, অ্যাপোলো গ্রহাণুর কক্ষপথ পৃথিবীর কক্ষপথ অতিক্রম করে যায়।

   

A huge asteroid is coming towards the Earth, scientists are worried.

তবে, NEO-গুলি সচরাচর পৃথিবীর কাছাকাছি না এলেও সেগুলির মধ্যে কিছু কিছু খুব কাছাকছি চলে আসে। যা বিপজ্জনক হতে পারে। এদিকে, 2024 NS1 গ্রহাণুটিকে (Asteroid) তার আকারের কারণে এটিকে সম্ভাব্য বিপজ্জনক গ্রহাণু হিসেবে চিহ্নিত করা হয়নি।

আরও পড়ুন: মধ্যবিত্তদের মুখে চওড়া হাসি! এবার অর্ধেক দামে মিলবে LPG সিলিন্ডার, বিরাট ঘোষণা রাজ্য সরকারের

উল্লেখ্য যে, ওই গ্রহাণুটি (Asteroid) যাতে কোনও বিপদ সৃষ্টি না করে তা নিশ্চিত করার জন্য সেটিকে ক্রমাগত পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা। এখনও পর্যন্ত পাওয়া আপডেট অনুসারে, বর্তমানে সেটির গতিপথে কোনও পরিবর্তন হয়নি। জানিয়ে রাখি যে, 2024 NS1 বিপজ্জনক গ্রহাণু নয়। পাশাপাশি, সেটি পৃথিবীর ২০ লক্ষ কিলোমিটার দূরত্ব পর্যন্ত আসবে।

আরও পড়ুন: পুরীর মন্দিরের রত্ন ভাণ্ডারে হয়েছে চুরি? আশঙ্কা প্রকাশ তদন্ত কমিটির সদস্যের, নজরে ডুপ্লিকেট চাবি

পৃথিবীতে আঘাত করলে কি হবে: যদি 2024 NS1-এর মতো একটি গ্রহাণু (Asteroid) পৃথিবীতে আঘাত করে, তাহলে এর প্রভাব নির্ভর করবে তার আকার, গতি এবং প্রভাবের অবস্থানের ওপর। একটি ১৫০-ফুট আকৃতির গ্রহাণু সম্পত্তির ক্ষতি এবং আঘাতের সম্ভাবনা তৈরি করতে পারে। এদিকে, বড় গ্রহাণু জলবায়ু পরিবর্তন এবং সুনামির মতো ঘটনা ঘটাতে পারে। NASA-র সেন্টার ফর নিয়ার আর্থ অবজেক্ট স্টাডিজ (CNEOS) সমস্ত NEO-গুলিকে পর্যবেক্ষণ করছে এবং যেকোনও সম্ভাব্য বিপদ ঘটাতে পারে এমন গ্রহাণুর খোঁজ করছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর