এবার রাজার মতো শুয়ে যেতে পারবেন নিউ জলপাইগুড়ি! আসছে স্লিপার বন্দে ভারত

বাংলাহান্ট ডেস্ক : এবার রাজার হালে পৌঁছে যান নিউ জলপাইগুড়ি (New Jalpaiguri)। দীর্ঘক্ষণ বসে নয়, বিলাসবহুল স্লিপার বন্দে ভারত এক্সপ্রেসে (Sleeper Vande Bharat Express) চড়ে আরাম করে শুয়ে পৌঁছে যান উত্তরবঙ্গ। জানা যাচ্ছে, চলতি বছরেই ট্র্যাকে নামছে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব স্বয়ং এই কথা জানিয়েছেন।

ভারতীয় রেলের (Indian Railways) নয়া উদ্যোগ

উত্তরবঙ্গ এবার পেতে চলেছে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস (Sleeper Vande Bharat Express)। রেল সূত্রে (Indian Railways) খবর, নতুন এই স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস (Sleeper Vande Bharat Express) জুড়তে চলেছে তিনটি রাজ্যকে। অত্যাধুনিক সেমি হাইস্পিডের এই ট্রেন চলাচল করবে নিউ জলপাইগুড়ি থেকে আগরতলার মধ্যে। 

   

আরোও পড়ুন : মধ্যবিত্তদের মুখে চওড়া হাসি! এবার অর্ধেক দামে মিলবে LPG সিলিন্ডার, বিরাট ঘোষণা রাজ্য সরকারের

রেল (Indian Railways) সিদ্ধান্ত নিয়েছে, স্লিপার বন্দে ভারত এক্সপ্রেসের জন্য দ্রুত সম্পন্ন করা হবে ওই এলাকার ট্র্যাক আধুনিকীকরণ ও অসমের পার্বত্য এলাকায় বৈদ্যুতিকরণের কাজ। রেলের (Indian Railways) এই কাজ শেষ হয়ে গেলে রুট চার্ট ও ভাড়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। তাই জন্য উত্তর-পূর্ব রেলের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে এনজেপি ও আগরতলার মধ্যে চলাচলকারী ট্রেনের সংখ্যা, যাত্রী চাহিদা ইত্যাদির ব্যাপারে।

আরোও পড়ুন : মালদ্বীপের জন্য বিরাট অংকের টাকা বরাদ্দ করলো ভারত সরকার, দেখে রেগে লাল চীন

বর্তমানে ৩টি বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করছে নিউ জলপাইগুড়ি জংশন থেকে। নিউ জলপাইগুড়ি থেকে হাওড়া, গুয়াহাটি ও পাটনা- এই ৩টি বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করে। এবার স্লিপার বন্দে ভারতের মাধ্যমে আগরতলা যুক্ত হয়ে যাবে এনজেপির সাথে। রেলপথে নিউ জলপাইগুড়ি থেকে ত্রিপুরার আগরতলার ৯৯৪ কিলোমিটার পথ অতিক্রম করতে সময় লাগে প্রায় ২২ ঘন্টা।

Vande Bharat Sleeper Train

 

এই রুটে বন্দে ভারত এক্সপ্রেস পরিষেবা দিতে শুরু করলে আরো কম সময়ে যাত্রীরা পৌঁছাতে পারবেন গন্তব্যে। এই রুটে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস চালু হলে পর্যটন ক্ষেত্রও আসবে উল্লেখযোগ্য পরিবর্তন। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আগেই জানিয়েছিলেন, ভারতীয় রেলের (Indian Railways) এখন মূল লক্ষ্য বন্দে ভারত এক্সপ্রেসের মাধ্যমে দেশের প্রান্তিক এলাকাকে যুক্ত করা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর