প্রবল সঙ্কটে রাজ্যের আলু চাষীরা, চলছে বিক্ষোভ! ভিডিও সামনে এনে প্রতিবাদ শুভেন্দুর, জানালেন….

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে রাজ্যজুড়ে (West Bengal) ক্রমশ বৃদ্ধি পাচ্ছে শাকসবজির দাম। এমতাবস্থায়, পাল্লা দিয়ে দাম বেড়েছে আলুরও। তবে, আলুর দাম বাড়লেও আলু চাষীদের সঙ্কট এখনও কাটেনি। মূলত, সারের কালোবাজারি জন্য চরম সঙ্কটে পড়েছেন আলু চাষী থেকে শুরু করে ব্যবসায়ীরা। এমনকি, সামগ্রিক পরিস্থিতি এতটাই বেগতিক হয়ে গিয়েছে যে তাঁরা বাধ্য হয়ে বেছে নিয়েছেন প্রতিবাদের রাস্তা।

প্রবল সঙ্কটে রাজ্যের (West Bengal) আলু চাষীরা:

ঠিক এই আবহেই একটি ভাইরাল ভিডিও সোশ্যাল মিডিয়ায় সামনে এনেছেন রাজ্যের (West Bengal) বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। যেটি ইতিমধ্যেই উঠে এসেছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। ওই ভিডিওতে দেখা গিয়েছে যে, সারের দাম বৃদ্ধি থেকে শুরু করে আরও বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে কোচবিহারের ক্ষুব্ধ আলু চাষীরা রাস্তার ওপরেই বসে প্রতিবাদ করতে থাকেন। এমতাবস্থায়, সেখানে পুলিশ পৌঁছলে পুলিশকর্মীদের সাথেও কার্যত বচসায় জড়িয়ে পড়েন চাষীরা।

   

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, চলতি মাসের গোড়ার দিকে আলুর দাম বৃদ্ধির পরে রাজ্যের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার আন্তঃরাজ্য আলু সরবরাহে নিষেধাজ্ঞা জারি করে। যার ফলে আলু ব্যবসায়ী সংগঠনগুলি অনির্দিষ্টকালের ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়ার পরিপ্রেক্ষিতে আলুর দাম আরও বৃদ্ধি পায়। এদিকে, বুধবার সকাল থেকেই কোচবিহারের বিভিন্ন জায়গায় আলু চাষী থেকে শুরু করে ব্যবসায়ীরা প্রতিবাদ প্রদর্শন করতে থাকেন। আর সেই বিষয়টিকেই লাইমলাইটে নিয়ে এলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

আরও পড়ুন: গ্রাহকদের জন্য সুখবর! এবার নতুন মিউচুয়াল ফান্ড স্কিম শুরু করল SBI, মাত্র ১,০০০ টাকা দিয়েই করুন বিনিয়োগ

কি জানিয়েছেন শুভেন্দু: নিজের এক্স হ্যান্ডেলে শুভেন্দু অধিকারী এই সম্পর্কিত ভিডিও পোস্ট করে লিখেছেন, “রাজ্য (West Bengal) জুড়ে আলু চাষি ও ব্যবসায়ীদের ওপর রাজ্য সরকার দমন পীড়ন নীতি অবলম্বন করছে, বিশেষ করে রাজ্যের সঙ্গে ওড়িশা ও অসমের সীমান্তবর্তী এলাকায়। আজ কোচবিহারে ক্ষুব্ধ আলু ব্যবসায়ীদের প্রতিবাদ কর্মসূচি তারই প্রতিফলন। এক দিকে সারের কালোবাজারির জন্য আলু চাষিরা জেরবার হচ্ছে, সেই ব্যাপারে রাজ্য সরকারের কোনও সদর্থক ভূমিকা লক্ষ্য করা যাচ্ছে না, অথচ বিভিন্ন সময়ে হঠকারী সিদ্ধান্ত গ্রহণ করে আলু চাষি ও ব্যবসায়ীদের ওপর খবরদারী ফলাতে গিয়ে তাঁদেরকে ক্ষতির মুখে ঠেলে দিচ্ছে।”

আরও পড়ুন: হয়ে যান সতর্ক! সন্ত্রাসবাদী সংগঠনের নজর এবার ভারতের দিকে, হচ্ছে ভয়ঙ্কর ষড়যন্ত্র, সামনে এল রিপোর্ট

তিনি আরও বলেন, “বিরোধী দলনেতা আলু চাষি ও ব্যবসায়ীদের সমস্ত ন্যায্য অধিকার ও দাবি দাওয়ার পক্ষে। অবিলম্বে রাজ্য (West Bengal) সরকারি আধিকারিকগণ এঁদের সাথে সমন্বয় স্থাপন করে দ্বন্দ্ব মেটানোর উদ্যোগ গ্রহণ করুন।” এমতাবস্থায়, এই বিষয়টির পরিপ্রেক্ষিতে শুরু হয়েছে জোর রাজনৈতিক তরজা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর