এবার মিড ডে মিলে মিলবে সুস্বাদু সব খাবার! প্রকাশ্যে এল নতুন নির্দেশিকা

বাংলাহান্ট ডেস্ক : বহু বছর আগে স্কুলের পড়ুয়াদের জন্য চালু করা হয়েছিল মিড ডে মিল (Mid Day Meal)। পড়ুয়াদের পুষ্টির কথা ভেবে এই প্রকল্প চালু করেছিল সরকার। মিড ডে মিলে (Mid Day Meal) মরসুমি ফল, বিশুদ্ধ জল সহ বিভিন্ন রকম খাবার দেওয়ার কথা উল্লেখ রয়েছে জাতীয় খাদ্য নিরাপত্তা আইন ২০১৩ সালে। এবার নতুন নির্দেশিকা জারি হল এই বিষয়টিকে নিয়েই।

মিড ডে মিল (Mid Day Meal) নিয়ে নয়া আপডেট

স্কুলের পড়ুয়াদের মিড ডে মিলে (Mid Day Meal) বিভিন্ন ধরনের খাবার দেওয়ার নিয়ম থাকলেও তা অনেক সময় একঘেয়ে হয়ে যায়। অনেক পড়ুয়ার কাছেই সেই খাবার মাঝে মাঝে বিস্বাদ মনে হয়। বরাদ্দের অভাবে পড়ুয়াদের ভাগ্যে ভাত ডাল তরকারি ছাড়া বিশেষ কিছু জোটে না। মাঝে মাঝে দেওয়া হয় ডিম। তবে সেই ডিমের খরচ জোগাড় করতেও নাস্তানাবুদ হতে হয় শিক্ষক-শিক্ষিকাদের।

   

আরোও পড়ুন : প্রবল সঙ্কটে রাজ্যের আলু চাষীরা, চলছে বিক্ষোভ! ভিডিও সামনে এনে প্রতিবাদ শুভেন্দুর, জানালেন….

এই আবহে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে মিড ডে মিলে তিথি ভোজনের (Mid Day Meal Tithi Bhojan) আয়োজনের নির্দেশ দেওয়া হল। তিথি ভোজনের আয়োজন করে ব্যবস্থা করতে হবে বিভিন্ন স্বাদের খাদ্যের। তবে তিথি ভোজনের নির্দেশ দেওয়া হলেও বাড়ানো হয়নি বরাদ্দ। উল্টে মাথা পিছু বরাদ্দ কমানো হয়েছে। এই অবস্থায় কীভাবে তিথি ভোজনের আয়োজন করা সম্ভব হবে তা নিয়ে উঠছে প্রশ্ন।

Mid-day meal money will go directly to the accounts of 12 crore students

তিথি ভোজনের মাধ্যমে এলাকার ভিত্তিতে বিশেষ তিথি অথবা পূণ্য তিথি উপলক্ষে সুস্বাদু খাবার শিশুদের মুখে তুলে দেওয়ার কথা জানানো হয়েছে। তবে ঘোষণা হলেও কীভাবে অর্থসংস্থান হবে সে নিয়ে প্রশ্ন উঠেছে। তবে নির্দেশিকা মেনে যদি তিথি ভোজনের আয়োজন করা হয় তাহলে মিড ডে মিলে (Mid Day Meal) আগামী দিনে পড়ুয়াদের মুখে সুস্বাদু খাবার উঠতে চলেছে বলাই যায়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর