LPG, CNG অতীত! এবার সস্তায় গ্যাস দেবে পশ্চিমবঙ্গ সরকার! খরচ কমাতে দুর্দান্ত উদ্যোগ রাজ্যের!

বাংলা হান্ট ডেস্কঃ বর্তমান সময়ে এদেশের প্রায় প্রত্যেক হেঁশেলে এলপিজি গ্যাস কানেকশন পৌঁছে গিয়েছে। তবে দিনদিন যেভাবে গ্যাসের দাম বাড়ছে তাতে চিন্তায় পড়েছেন অনেকে। মূল্যবৃদ্ধির জেরে মহাফাঁপরে পড়েছেন এদেশের অগুনতি মানুষ। এমতাবস্থায় সাধারণ মানুষের চাপ কীভাবে কমানো যায় তা নিয়ে নানান রকম ভাবনাচিন্তা করছে কেন্দ্র থেকে শুরু করে নানান রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকারও (Government of West Bengal) পিছিয়ে নেই।

গ্যাস নিয়ে নয়া উদ্যোগ রাজ্য সরকারের (Government of West Bengal)!

জানা যাচ্ছে, পাইপলাইনের মাধ্যমের কম খরচে প্রাকৃতিক গ্যাস কীভাবে রাজ্যের নানান হোটেল, রেস্তোরাঁ এবং বাড়িতে পৌঁছনো যায়, তা নিয়ে পরিকল্পনা করছে পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)। এর ফলে এলপিজি, সিএনজি-র থেকেও স্বল্প মূল্যে বাংল্র মানুষ গ্যাস পাবেন বলে খবর! বুধবার নবান্নে রাজ্যের মুখ্যসচিব বি পি গোপালিকা গেইল ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ কুমার গুপ্তার সঙ্গে বৈঠক করেছেন।

   

সেই বৈঠকে আরও বেশ কয়েকজন আধিকারিক উপস্থিত ছিলেন বলে খবর। নবান্ন (Nabanna) সূত্রে জানা যাচ্ছে, পাইপলাইনের দ্বারা গ্যাস সরবরাহের কাজ যাতে রাজ্যে আরও তাড়াতাড়ি সম্ভব হয় সেই জন্যই এই বৈঠক ডাকা হয়েছিল। সেই বোঠকে হুগলি এবং পূর্ব বর্ধমানে এই প্রকল্পের কাজ নিয়ে বেশ কয়েকটি সমস্যার কথা মুখ্যসচিবকে জানিয়েছিলেন সন্দীপ। এই সকল সমস্যা দূরীকরণে সাহায্যের আশ্বাস দিয়েছেন মুখ্যসচিব।

আরও পড়ুনঃ আজও ঝেঁপে বৃষ্টি বাংলায়! দক্ষিণবঙ্গের এই ৩ জেলায় ভারী বর্ষণের পূর্বাভাসঃ আবহাওয়ার খবর

উল্লেখ্য, গেইল ইন্ডিয়া লিমিটেডের তরফ থেকে পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলা জুড়ে ইতিমধ্যেই পাইপলাইনটি দুর্গাপুরে এসে পৌঁছেছে। সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে প্রথম দফায় দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ২৪ পরগণা এবং দক্ষিণ ২৪ পরগণায় এই পরিষেবা চালু হয়ে যাবে। তবে এই পাইপলাইনের কাজে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বলে জানাচ্ছেন গেইল ইন্ডিয়ার কর্তারা। তাদের কথায়, জমি জট থেকে শুরু করে স্থানীয়দের তরফ থেকে পাইপলাইন তৈরিতে বাধা দেওয়া হচ্ছে। তবে সেই জট শীঘ্র কেটে যাবে বলে অনুমান করা হচ্ছে।

Nabanna Government of West Bengal

এদিকে রাজ্য সরকারের (Government of West Bengal) এই পদক্ষেপের কথা সামনে আসতেই সাধুবাদ জানিয়েছেন অনেকে। একবার পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ শুরু হয়ে গেলে মধ্যবিত্তের অনেকটা সুরাহা হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর