‘৬ সপ্তাহের মধ্যে…’! আবাস যোজনায় দুর্নীতির অভিযোগ! রাজ্যকে চরম নির্দেশ হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ আবাস যোজনা নিয়ে একাধিকবার কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ এনেছে রাজ্যের শাসক দল। শেষমেশ একশো দিনের কাজের মতো এক্ষেত্রেও একলা চলো নীতি অনুসরণ করেছে পশ্চিমবঙ্গ সরকার। এসবের মাঝেই এবার আবাস যোজনায় দুর্নীতির অভিযোগ উঠল। কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মামলা হতেই বিরাট নির্দেশ দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

রাজ্যকে বিরাট নির্দেশ হাইকোর্টের (Calcutta High Court)

২০১৩ সাল থেকে ২০২৩ সাল অবধি মগরাহাটের ১ নম্বর ব্লকের উত্তরকুসুম গ্রাম পঞ্চায়েতে আবাস যোজনায় কারচুপি করার অভিযোগ উঠেছে। সানোয়ার হোসেন লস্কর নামের একজন স্থানীয় ব্যক্তি গ্রাম পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ এনেছেন। পঞ্চায়েত প্রধান বাড়ি বানানোর টাকার অপব্যবহার করেছেন অভিযোগ তুলে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন তিনি।

   

পঞ্চায়েত প্রধান ভুয়ো নথি ব্যবহার করে প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) টাকা নয়ছয় করেছেন বলে দাবি করা হয়েছে। এই বিষয়ে মামলাকারীর আইনজীবী মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায় হাইকোর্টে বলেন, নিয়ম অনুসারে আবাস যোজনার টাকা খরচের সময় যে ব্যক্তি ওই প্রকল্পের সুবিধা পাচ্ছেন তাঁর ছবি সহ ওই বাড়ির ছবি দিতে হয়।

আরও পড়ুনঃ বাংলা না জানলে মিলবে না চাকরি! রাজ্য সরকারি কর্মী নিয়োগের পরীক্ষায় বিরাট বদল! হয়ে গেল ঘোষণা

এদিকে নথিতে দেখা যাচ্ছে, জাহানারা বিবি নামের একজন মহিলার বয়স ৭২ বছর। কিন্তু আশ্চর্যজনকভাবে তাঁর ছবির জায়গায় জ্বলজ্বল করছে একটি শিশু কন্যার মুখ। অভিযোগ, এর মাধ্যমে স্বজন পোষণ স্পষ্ট।

Calcutta High Court

শুধু তাই নয়, ওয়েবসাইটের তথ্য অনুসারে সেরিনা বিবি নামের একজন মহিলার নামে ২৯টি শৌচালয় বানানোর টাকাও দেওয়া হয়েছে। হাইকোর্টে (Calcutta High Court) মামলা হতেই প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ ৬ সপ্তাহের মধ্যে রিপোর্ট তলব করেছে। রাজ্যকে তদন্ত করে আগামী ৬ সপ্তাহের মধ্যে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর