বাংলায় টানা বর্ষণ! লাগাতার বৃষ্টিতে ভিজবে কোন কোন জেলা? জানিয়ে দিল হাওয়া অফিস

বাংলা হান্ট ডেস্কঃ খাতায় কলমে বাংলায় বর্ষা প্রবেশ করেছে অনেকদিন আগেই। তবে ঝোড়ো ব্যাটিং শুরু হয়েছে এখন। গত কয়েক সপ্তাহ ধরে উত্তরবঙ্গে লাগাতার বৃষ্টি হয়েছে। এখন দক্ষিণবঙ্গেও (South Bengal Weather) ভালো রকমের বৃষ্টি চলছে। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কয়েকদিন এমন আবহাওয়া থাকবে। আগামী কয়েকদিন বৃষ্টিতে ভিজবে কোন কোন জেলা (Weather Update)?

আগামী ক’দিন কেমন থাকবে আবহাওয়া (South Bengal Weather)?

বর্তমানে পাঞ্জাব এবং রাজস্থানে ঘূর্ণাবর্ত রয়েছে। বিহার এবং উত্তরপ্রদেশ থেকে পশ্চিমবঙ্গ অবধি দু’টি অক্ষরেখা। সেই সঙ্গেই দক্ষিণ পশ্চিম মৌসুমি অক্ষরেখা বাংলার ওপর থেকে বঙ্গোপসাগর অবধি বিস্তৃত। এর ফলেই রাজ্যের আবহাওয়ার এই অবস্থা বলে জানা যাচ্ছে। আগামী ক’দিনও দক্ষিণবঙ্গে (South Bengal) বৃষ্টি চলবে বলে পূর্বাভাস।

   

বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় লাগাতার বৃষ্টি হয়েছে। শুক্রবার সেই পরিমাণ কিছুটা কমতে পারে বলে খবর। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আজ দক্ষিণের প্রত্যেক জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের (Rainfall Alert) সম্ভাবনা রয়েছে। তবে পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে।

আরও পড়ুনঃ জ্যোতিপ্রিয় অতীত! রেশন দুর্নীতি মামলায় ED-র হাতে গ্রেফতার এই ২ ‘রাঘব বোয়াল’! তোলপাড় বাংলা

অন্যদিকে আবার দক্ষিণবঙ্গের (South Bengal Weather) পাশাপাশি উত্তরবঙ্গে গত কয়েক দিন ধরে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলছে। রবিবার থেকে সেই পরিমাণ বাড়তে পারে বলে জানা যাচ্ছে। শনিবার অবধি আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। বাকি ৫ জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

South Bengal weather rainfall alert North Bengal Kolkata West Bengal weather update 2nd August

বাংলার পাশাপাশি আগামী দু’দিনে ঝাড়খণ্ড, বিহার, গুজরাট, মধ্যপ্রদেশ, কেরল, তামিলনাড়ু, মহারাষ্ট্র এবং কর্ণাটকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গেই উত্তরাখণ্ড, গোয়া, হরিয়ানা, বিদর্ভ, জম্মু-কাশ্মীর সহ উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর