স্যাটেলাইট নেটওয়ার্ক নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের! লাফিয়ে কমবে রিচার্জের দাম

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্য তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ডাইরেক্ট-টু-হোম (DTH) ব্যবহারকারীদের রয়েছে বিরাট সুখবর! কারণ, সরকারের পক্ষ থেকে এবার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার ফলে DTH সরবরাহকারী সংস্থাগুলি এর থেকে অনেক লাভবান হতে চলেছে। মূলত, নতুন পলিসিতে সংস্থাগুলিকে অনুমতি দেওয়া হয়েছে যে বিদেশি স্যাটেলাইট অপারেটররাও (Satellite Network) ভারতে স্থানীয় ইউনিট স্থাপন করতে পারে। ২০২৫-এর এপ্রিল থেকে, কোম্পানিগুলি চাইলে ভারতে একটি নতুন সেটআপ স্থাপনের অনুমতি পাবে।

স্যাটেলাইট নেটওয়ার্ক (Satellite Network) নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের:

কিভাবে মিলবে লাভ: এদিকে, এই সিদ্ধান্তের পরে, যে কোনও বিদেশি সংস্থা সহজেই ভারতে নিজের সেটআপ স্থাপন করতে পারে। এছাড়াও, ভারতীয় স্যাটেলাইট ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারবেন। এই সিদ্ধান্তের ফলে Jio, Airtel-এর মতো কোম্পানিগুলিও এর সুবিধা পেতে পারে। কারণ এরপর তাদের জন্য সস্তায় স্যাটেলাইট নেটওয়ার্ক (Satellite Network) পাওয়া সহজ হয়ে যাবে।

   

ডলারের পরিবর্তে INR-এ করা যাবে পেমেন্ট: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, এখনও পর্যন্ত, DTH-এর জন্য স্যাটেলাইট (Satellite Network) ব্যবহার করতে, সংস্থাগুলিকে মার্কিন ডলারে অর্থ প্রদান করতে হত। কিন্তু, অনুমতি পাওয়ার পরে, ভারতের কোম্পানিগুলি INR-এ অর্থপ্রদান করতে পারে। সরকার এই বিষয়ে বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তিও করছে। এটা হলে কোম্পানিগুলির জন্য মানি এক্সচেঞ্জ রেটসহ আরও একাধিক ট্যাক্স এড়ানো যাবে।

Government's big decision on satellite network.

বড় স্যাটেলাইট প্রোভাইডার্স: প্রসঙ্গত উল্লেখ্য যে, SES, AsiaSat, Instelsat এবং Measat-এর মতো সংস্থাগুলি রয়েছে যেগুলি বর্তমানে ভারতীয় সংস্থাগুলিকে স্যাটেলাইট নেটওয়ার্ক (Satellite Network) সরবরাহ করছে। এগুলির মধ্যে টিভি সম্প্রচারকারী এবং ডিটিএইচ অপারেটরও রয়েছে। কিন্তু এখন ডলারে পেমেন্ট হওয়ার কারণে সার্ভিস কস্ট বেশি হয়ে যায়। এমতাবস্থায়, যদি INR-এ পেমেন্ট করা হয় সেক্ষেত্রে সার্ভিস ফিও কমে যাবে।

আরও পড়ুন: বিনিয়োগকারীরা হয়েছেন মালামাল! এই ৩ মিউচুয়াল ফান্ড দিয়েছে দুর্দান্ত রিটার্ন, আপনিও কি করেছেন বিনিয়োগ?

সরকারের সিদ্ধান্ত: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, শুধুমাত্র ভারতীয় ন্যাশনাল স্পেস প্রমোশন অথরিটির কাছ থেকে অনুমোদন পাওয়া কোম্পানিগুলিই ভারতে তাদের কার্যক্রম শুরু করতে পারে। এজন্য ২০২৫ সালের এপ্রিলের সময়সীমাও নির্ধারণ করা হয়েছে। এছাড়া এই ব্যাপারে স্থানীয় ইউনিট থেকেও সাহায্য নেওয়া যেতে পারে। অর্থাৎ যেকোনও বিদেশি কোম্পানিকে ভারতে স্থাপনের আগে ভারতীয় সংস্থার অনুমতি নিতে হবে।

আরও পড়ুন: বিপদের সময়ে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন আদানি! করলেন বিরাট ঘোষণা, ধন্য ধন্য করছে গোটা দেশ

বিশেষজ্ঞদের মতামত: বিষয়টির পরিপ্রেক্ষিতে একটি রিপোর্টে বলা হয়েছে যে কোম্পানিগুলি এর মাধ্যমে সরাসরি লাভবান হবে। কারণ এখন তাদের মানি এক্সচেঞ্জের জন্য কমিশন দিতে হবে না। এটি সংশ্লিষ্ট শিল্পের জন্য ইতিবাচক হতে চলেছে। এছাড়াও, পরিষেবাটি সহজেই নেওয়া যেতে পারে। এর মাধ্যমে বিদেশি কোম্পানির স্যাটেলাইট নেটওয়ার্কও (Satellite Network) সরাসরি ভারতে কেনা যাবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর