বাড়ীর দক্ষিণদিকে এই জিনিসগুলো রাখলে, বদলে যেতে পারে আপনারও ভাগ্য

বাড়ীর বয়জৈষ্ঠদের মুখে আমরা প্রায়ই বাস্তু মেনে চলার কথা শুনে থাকি। এই সম্পর্কিত একটা শাস্ত্রও আছে যেটি বাস্তুশাস্ত্র বলা হয়। বাস্তুশাস্ত্র (Vastu Shastra) অনুযায়ী বাড়ীর দক্ষিণে কিছু জিনিস রাখলে বাড়ি আর্থিক সমৃদ্ধিতে ভরে যায়।

 ধনী ব্যাক্তিরা মানেন এই নিয়ম 

সয়ং মালক্ষ্মী নাকি কৃপা করে থাকেন। আর্থিক লাভের পথ খুলে যায়। এই শাস্ত্রের মতে দক্ষিণ দিক হল যম ও পূর্বপুরুষের স্থান। ধনী ব্যক্তিরা তাই বাড়ির দক্ষিণে এইসব জিনিস রাখেন। যাতে স্বয়ং লক্ষ্মীদেবীর কৃপা লাভ হয়। লিস্টের প্রথম নামটি হলো ঝাড়ু। বিভিন্ন ধর্মীয় মতে বলা হয় যে ঝাড়ুতে লক্ষ্মীর বাস। তাই অনেকে ঝাড়ুকে দক্ষিণ দিকে রাখেন লক্ষ্মীকে প্রসন্নকরার জন্য।

   

বাস্তু মতে ফিনিক্স পাখির ছবি খুবই শুভ। ফিনিক্স হলো এমন একটি পাখি যেটি নিজের ভস্ম থেকে পুনঃরায় জন্ম নিতে পারে। কথিত আছে সুখ সমৃদ্ধি চাইলে বাড়ির দক্ষিণে অব্যশই ফিনিক্স পাখির ছবি রাখা উচিত। বাস্তু (Vastu) অনুযায়ী বলা হয় যে জেড প্লান্ট ধন সম্পত্তির উপর চুম্বকের মতো কাজ করে। বসার ঘরে এই গাছটি রাখা খুবই শুভ।

Vastu

এছাড়া মানুষের শোবার দিকটিও মানুষের জীবনে প্রভাব ফেলে। যেমন দক্ষিণ দিকে মাথা করে শুলে তাও মানুষের পকেটের উপর প্রভাব ফেলে। শুধু তাই নয় ঘরের দামি জিনিস দক্ষিণ দিকে রাখলে তাও ধন সম্পত্তিকে আকর্ষণ করে। ধনী ব্যক্তিরা এসব জিনিস জানেন এবং মেনে চলেন তাই তাদের জীবনে মা লক্ষ্মীর কৃপা বজায় থাকে।

Udayan Biswas
Udayan Biswas

উদয়ন বিশ্বাস, সংস্কৃত কলেজ থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ৯ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর সম্পাদক হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর