বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের পর আসছে মেট্রো! বাংলায় চলবে কবে?

বাংলা হান্ট ডেস্ক: লোকাল ট্রেনের পাশাপাশি নিত্যযাত্রীদের রোজকার যাতায়াতের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পরিবহন মাধ্যম হলো মেট্রো রেল (Metro Rail)। এই মুহূর্তে সারা দেশে তো বটেই  কলকাতা শহরেও নানান প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই মেট্রো রেল পরিষেবা। প্রসঙ্গত ইতিমধ্যেই ভারতীয় রেল পরিবহন ব্যবস্থায় নতুন গতি এনে দিয়েছে বন্দেভারত এক্সপ্রেস ট্রেন (Vande Bharat Express Train)।

বন্দেভারত মেট্রো রেলের  (Vande Bharat Metro) ট্রায়াল রান:

দ্রুত গতি সম্পন্ন এই বন্দেভারত এক্সপ্রেস ট্রেনের পর এবার আমাদের দেশের জনপ্রিয় সব মেট্রো সিটি গুলিতেও চালু করা হবে বন্দেভারত মেট্রো (Vande Bharat Metro)। কিছুদিন আগে এমনটাই আশ্বাস দিয়েছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। এবার তাঁর কথা মতোই শুরু হয়ে গেল বন্দেভারত মেট্রো রেল (Vande Bharat Metro) চালু করার প্রক্রিয়া। ইতি মধ্যেই তারই ট্রায়াল রান  সম্পন্ন হয়েছে চেন্নাইয়ের ভিল্লাভাক্কম স্টেশন থেকে। এইরেকের ট্রায়াল রান দেখতে রীতিমতো ভিড় জমিয়েছিলেন সাধারণ মানুষ।

   

অনেকে ছবি ক্যামেরা হাতে ছবিও তুলতেও দেখা গেল এদিন।এছাড়া ইতিমধ্যেই সামনে এসেছে বন্দে ভারত মেট্রোর (Vande Bharat Metro) ভিতরের ছবিও। তবে এই অত্যাধুনিক প্রযুক্তি সম্পন্ন মেট্রোর তফাৎ রয়েছে সাধারণ মেট্রোর কামরার সঙ্গে। দেখা যাচ্ছে রেকের ভিতরটা খানিকটা সাধারণ লোকাল ট্রেনের মতো।

এমনিতে সাধারণ মেট্রোর রেকের ক্ষেত্রে জানলার নিচে দুই পাশে সামনে-সামনি বসার জায়গা দেখা যায়। তবে বন্দে ভারত মেট্রোর রেকের ক্ষেত্রে আড়াআড়ি ভাবে লোকাল ট্রেনের মতো দুই পাশে বসার সিট থাকবে। এই নতুন রেকে দুই পাশে দু’জন করে বসার ব্যবস্থা থাকবে। জায়গা রাখা হয়েছে যাত্রীদের দাঁড়ানোর জন্যও।

আরও পড়ুন: এমন ব্যবসার কথা শোনেননি কেউ! একবার শুরু করলে প্রতি মাসে রোজগার হবে মোটা টাকা

তবে সব বন্দে ভারত মেট্রোর কাঠামো একই ধরনের হবে কিনা তা এখনও জানানো হয়নি। প্রসঙ্গত এই গোটা বন্দেভারত মেট্রো জুড়ে থাকছে সিসিটিভি। থাকছে মোট ১২টি কামরা। তবে জানা যাচ্ছে এই মেট্রোর সাধারণ কামরাগুলিও শীততাপ নিয়ন্ত্রিত থাকবে।

Chennai

এদিন আপাতত চেন্নাইতেই এই বন্দে ভারত মেট্রোর ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। তবে রেল বোর্ডের বৈঠকের পরেই জানা যাবে বাংলায় কোথায় কোথায় এই মেট্রো চলবে।জানা যাচ্ছে দেশের বড় বড় শহরগুলির মধ্যে সংযোগ স্থাপনে বড় ভূমিকা রাখবে এই মেট্রো। এই মেট্রোর গতিও নাকি  প্রায় বন্দে ভারত এক্সপ্রেসের মতোই থাকবে বলে জানা যাচ্ছে। শোনা যাচ্ছে বাংলায় এই পরিষেবা প্রথমে  শিয়ালদহ-কৃষ্ণনগর রুটে চালু হবে।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর