কোনো সাড়া দিলেন না মা-বোনেরা! বন্ধ করা হচ্ছে মহিলাদের স্বল্প সঞ্চয় প্রকল্প

বাংলা হান্ট ডেস্ক: দেশের মহিলাদের স্বনির্ভর করার বিশেষ বার্তা দিতেই গত বছরের কেন্দ্রীয় বাজেটে স্বল্প সঞ্চয় প্রকল্প আনার কথা ঘোষণা করেছিল মোদি সরকার। কিন্তু সূত্রের খবর বহু ঢাক ঢোল পিটিয়েও মহিলারা আজ পর্যন্ত এই প্রকল্পে সেভাবে সাড়া দেননি। যার ফলে এই প্রকল্প কার্যত বন্ধ করার পথেই হাঁটতে চলেছে কেন্দ্র সরকার (Central Government)। গত বছরের এপ্রিল মাসেই প্রথম চালু করা হয়েছিল মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Savings Certificate Scheme)।

কেন্দ্রীয় সরকারের (Central Government) ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প

যার মেয়াদ দু’বছর। এই প্রকল্পে ২ লক্ষ টাকা পর্যন্ত লগ্নী করা যায়। এক্ষেত্রে বছরের সুদের হার ৭.৫ শতাংশ। এখানেই শেষ নয়, এক্ষেত্রে কর ছাড়েরও সুযোগ পাওয়া যায়। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক সূত্র মারফত খবর আগামী বছরের মার্চ মাসে দু’বছর মেয়াদ সম্পন্ন হবে এই মহিলা সেভিংস সার্টিফিকেট প্রকল্পের। কিন্তু এই প্রকল্পে নিয়ে মহিলাদের মধ্যে কোন হেলদোল না থাকায় এবার এই প্রকল্প বাধ্য হয়ে বন্ধ করা হবে বলে জানানো হচ্ছে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফ থেকে। 

   

সম্প্রতি এই সিদ্ধান্তই চূড়ান্ত হয়েছে। তবে  প্রশ্ন উঠছে, মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে ঢাক-ঢোল পিটিয়ে এই প্রকল্পের প্রচার করা হলেও কেন এই প্রকল্প মাত্র দু’বছরেই বন্ধ করে দিতে হচ্ছে?  কেন তাতে সাড়া দিলেন না দেশের মহিলারা? এ প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সূত্রের কর্তাদের ব্যাখ্যা আসলে এখনকার দিনে আমাদের দেশের মহিলারা সেভিংস সার্টিফিকেট প্রকল্পে বিনিয়োগ না করে মিউচুয়াল ফান্ড কিংবা শেয়ার বাজারের মত ক্ষেত্রে বেশি বিনিয়োগ করছেন।

আরও পড়ুন: ‘প্রোমোতেই পরকিয়া’! শুরুতেই ‘কাজল নদীর জল’ নিয়ে তুমুল ট্রোলিং

কারণ এক্ষেত্রে ঝুঁকি থাকলেও রিটার্ন পাওয়া যায় অনেক বেশি। তাই মহিলারা এখন দু’লক্ষ টাকা এই মহিলা সেভিংস কি সার্টিফিকেট স্কিমে বিনিয়োগ করার পরিবর্তে কোন মিউচুয়াল ফান্ড বা শেয়ারে ঢেলে আরো বেশি পরিমাণ রিটার্ন পাওয়ার চেষ্টা করছেন। এমনকি তারা আর ঝুঁকি নিয়ে চিন্তিত নন। তাছাড়া এখন ইদানিং ব্যাংকের সুদের হারও অনেকটাই বেড়েছে।

Indian women

তবে কিছু স্বল্প সঞ্চয় প্রকল্পে মেয়াদ শেষে বেশি টাকা পাওয়া যায়। যদিও মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট বহু মহিলার কাছেই তেমন আকর্ষণীয় হয়ে ওঠেনি। তবে এই বিষয়ের সরকারি স্তরেও কোন মন্তব্য করা হয়নি। এ প্রসঙ্গে ওয়েস্ট বেঙ্গল স্মল সেভিংস এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নির্মল দাস জানিয়েছেন এই প্রকল্পে লগ্নি করতে মহিলাদের মধ্যে তেমন কোন আগ্রহ দেখতে পায়নি বরং রেকারিং করলে দীর্ঘ মেয়াদে অনেক বেশি টাকা পাওয়া যায়। 

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর