পশ্চিমবঙ্গের এই জেলাগুলির ওপর দিয়ে তৈরি হবে হাইস্পিড করিডোর! আপনার জেলা রয়েছে কি?

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সমগ্র দেশজুড়ে (India) যোগাযোগ এবং পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নত এবং গতিশীল করে তোলার লক্ষ্যে একের পর এক বড় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। ঠিক এই আবহেই এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, কেন্দ্রীয় সরকার গত শুক্রবার ৫০,৬৫৫ কোটি টাকা বিনিয়োগের সাথে মোট ৯৩৬ কিলোমিটার দীর্ঘ ৮ টি জাতীয় হাই-স্পিড রোড করিডোর প্রকল্পের অনুমোদন করেছে।

দেশজুড়ে (India) তৈরি হচ্ছে হাইস্পিড করিডোর:

এদিকে, এই প্রকল্পগুলির ফলে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে বিপুল কর্মসংস্থান হবে বলে অনুমান করা হচ্ছে। এদিকে, এই প্রকল্পের মধ্যে ৪ লেনের খড়্গপুর-মোরগ্রাম হাই-স্পিড করিডোরও অন্তর্ভুক্ত রয়েছে। বলা হচ্ছে, এই করিডোর তৈরি হলে পুরো পশ্চিমবঙ্গের অর্থনীতি বদলে দেওয়ার সম্ভাবনা থাকবে। খড়গপুর এবং মোরগ্রামের মধ্যে ২৩১ কিলোমিটার দীর্ঘ ৪-লেনের অ্যাক্সেস-কন্ট্রোলড হাইস্পিড করিডোরটি ১০,২৪৭ কোটি টাকার মোট মূলধন ব্যয়ে হাইব্রিড অ্যানুইটি মোডে (HAM) তৈরি করা হবে।

   

India High speed corridor will be built over these districts of West Bengal.

এদিকে এই নতুন করিডোরটি বর্তমানে থাকা ২-লেন জাতীয় সড়কের পরিপূরক হবে। শুধু তাই নয়, এর ফলে খড়গপুর এবং মোরগ্রামের মধ্যে ট্রাফিক ক্ষমতা প্রায় ৫ গুণ বৃদ্ধি পাবে বলেও জানা গিয়েছে। এটি এক প্রান্তে পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্য এবং অন্যদিকে দেশের উত্তর-পূর্ব অংশের মধ্যে ট্রাফিকের জন্য দক্ষ সংযোগ প্রদান করবে।

আরও জানুন: শেখ হাসিনার বিরুদ্ধে গর্জে উঠে ফের শুরু বিক্ষোভ! পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বড় পদক্ষেপ বাংলাদেশ সরকারের

কমবে যাতায়াতের সময়: এদিকে, এই করিডোর নির্মাণের ফলে, খড়্গপুর এবং মোরগ্রামের মধ্যে পণ্যবাহী যানবাহণের যাতায়াতের সময় বর্তমানে ৯ থেকে ১০ ঘন্টার তুলনায় কমে ৫ থেকে ৬ঘন্টা হবে। যার কারণে লজিস্টিক খরচও কমবে।

আরও জানুন: এবার সবাইকে টেক্কা দেবে BSNL! শুরু নতুন পরিষেবা, ব্যবহারকারীরা পাবেন এই দুর্দান্ত সুবিধা

আরও ৭ টি প্রকল্প অনুমোদিত হয়েছে: অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি কর্তৃক অনুমোদিত প্রকল্পগুলির মধ্যে রয়েছে ৬-লেনের আগ্রা-গোয়ালিয়র ন্যাশনাল হাই-স্পিড করিডোর, ৬-লেনের থারাদ-ডিসা-মেহসানা-আমেদাবাদ জাতীয় হাই-স্পিড করিডোর, ৪-লেনের অযোধ্যা রিং রোড, রায়পুর-রাঁচি ন্যাশনাল হাই-স্পিড করিডোর, হাই-স্পিড করিডোরে পাঠালগাঁও এবং গুমলার মধ্যে একটি ৪-লেনের অংশ, ৬-লেনের কানপুর রিং রোড, উত্তর গুয়াহাটি বাইপাস এবং বর্তমানে থাকা গুয়াহাটি বাইপাসের প্রশস্তিকরণ/উন্নতি, এবং পুণের কাছে ৩০ কিমি দীর্ঘ নাসিক ফাটা-খেদ করিডোর।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর