কাঙ্খিত DA মেলেনি! এরই মাঝে হঠাৎ বদলে গেল প্রভিডেন্ট ফান্ডের নিয়ম, বিজ্ঞপ্তি জারি করল রাজ্য

বাংলা হান্ট ডেস্কঃ সরকারি কর্মীদের জন্য বড় খবর। বদলে গেল প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত নিয়ম। জেনারেল প্রভিডেন্ট ফান্ডের (জিপিএফ) বাৎসরিক রিপোর্ট নিয়ে বড়সড় পরিবর্তন ঘটালো সরকার (West Bengal Government)। জিপিএফ (General Provident Fund) নিয়ে একটি বিশেষ নিয়ম বন্ধ করে দিল পশ্চিমবঙ্গ সরকার। জানুন বিস্তারে।

জিপিএফ নিয়ে সরকারের নয়া আপডেট (West Bengal Government)

লোকসভা ভোটের পর থেকেই একের পর এক সুখবর পেয়েছেন সরকারি কর্মীরা। ভাতা বৃদ্ধি হোক কিংবা হেলথ স্কিমে সুবিধা। এরই মাঝে রাজ্য সরকারি কর্মীদের (West Bengal Government Employees) জিপিএফ নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল। যা না জানলে বিপদে পড়তে পারেন আপনিও।

   

কেন্দ্রীয় কিংবা রাজ্যের সরকার, নিজের কর্মীদের অর্থনৈতিক ভবিষ্যৎ সুরক্ষিত করতে একাধিক পরিকল্পনা চালানো হয়ে থাকে সরকার তরফে। এর মধ্যে বিশেষ গুরুত্বপূর্ণ হল প্রভিডেন্ট ফান্ড বা পিএফ। এই পিএফ এর অন্যতম অংশ হল জেনারেল প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ। জিপিএফ সংক্রান্ত বিষয়েই পরিবর্তন এনেছে সরকার।

সম্প্রতি প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে, এবার থেকে হাতে নয়, রাজ্য সরকারি কর্মীরা (Government Employees) নিজেদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট দেখতে পারবেন শুধুমাত্র অনলাইনে। ইতিমধ্যেই এই নির্দেশিকা বিভিন্ন দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এতদিন পর্যন্ত প্রতি বছর অগস্ট মাসে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের বাৎসরিক রিপোর্ট বা স্টেটমেন্ট সরকার তরফে ছাপিয়ে সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেওয়া হত। যা হাতে পেয়ে যেতেন রাজ্য সরকারি কর্মীরা। যার মাধ্যমে প্রভিডেন্ট ফান্ডের সমস্ত বিবরণ বিস্তারে পাওয়া যেত। এবার সেই স্টেটমেন্টে আর হাতে দেওয়া হবে না। মিলবে অনলাইনে।

Government employees

আরও পড়ুন: আজ আরও বাড়বে বৃষ্টি! কলকাতা সহ দক্ষিণবঙ্গে দুর্যোগ আর কতদিন? আবহাওয়ার খবর

গত কয়েক বছর ধরে অনলাইনে জিপিএফ রিপোর্ট দেখা যাচ্ছিল। পাশাপাশি প্রিন্সিপ্যাল অ্যাকাউন্ট্যান্ট জেনারেল তরফে স্টেটমেন্ট ছাপিয়ে পাঠানো হচ্ছিল। তবে এবার থেকে সেই স্টেটমেন্টের হার্ড কপি আর হাতে পাবেন না সরকারি কর্মীরা। পশ্চিমবঙ্গের পিএজি অফিসের ওয়েবসাইটে গিয়ে এবার থেকে জিপিএফ স্টেটমেন্ট ডাউনলোড করে নিতে পারবেন সরকারি কর্মীরা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর