ট্রেনের টিকিটে ছাড় পাবেন প্রবীণরা! কবে থেকে ফিরছে পুরনো নিয়ম? স্পষ্ট করলেন রেলমন্ত্রী

বাংলা হান্ট ডেস্ক: বৃহত্তর স্বার্থে, দেশবাসীর সুবিধার কথা মাথায় রেখে প্রতিনিয়ত পরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজাচ্ছে ভারতীয় রেল (Indian Railways)। একটা সময় দূরপাল্লার এই ট্রেনেই সিনিয়র সিটিজেন এবং স্পোর্টস সিটিজেনদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা ছিল। কিন্তু সম্প্রতি সেই ছাড় তুলে নেওয়া হয় ভারতীয় রেলের (Indian Railways) তরফ থেকে। যার ফলে সিনিয়র সিটিজেনদের টিকিটও এখন আর আগের মত সস্তা নেই।

ফিরছে ভারতীয় রেলের (Indian Railways) প্রবীণ নাগরিকদের টিকিট ছাড়ের ব্যবস্থা

২০২০ সালের মার্চ মাস থেকেই এই ব্যবস্থা তুলে নেওয়া হয়। তবে এই ছাড়ের  ব্যবস্থা পুনরায় চালু করার জন্য ইতিপূর্বে বারবার দাবি জানানো হয়েছে। তাই ভারতীয় রেল (Indian Railways) পুনরায় এই ব্যবস্থা চালু করবে কিনা তা নিয়ে চলছিল ব্যাপক জল্পনা। এমনকি বিভিন্ন মহল থেকে এই নিয়ে অতীতে বহু দাবিও তোলা হয়েছে। তবে সম্প্রতি এই পুনরায় ব্যবস্থা ফিরিয়ে আনার বিষয়ে রাজ্যসভায় তোলা একটি প্রশ্নের উত্তরে পরিষ্কার হয়ে গিয়েছে গোটা বিষয়টা।

   

আসলে সম্প্রতি রাজ্যসভার এমপি (শিবসেনা ইউ বি টি) প্রিয়াঙ্কা চতুর্বেদী এই সিনিয়র সিটিজেনদের কর টিকিটের দামে ছাড়ের ব্যবস্থা নিয়ে একগুচ্ছ প্রশ্ন তুলেছিলেন।  রাজ্যসভায়। সেখানে তিনি প্রথমেই জানতে চান ২০২০ সালের মার্চ মাসের আগে সিনিয়র সিটিজেন এবং স্পোর্টস সিটিজেনদের জন্য টিকিটে যে অতিরিক্ত ছাড় দেওয়া হতো সেটা কি এখনো আছে?

এরপরেই তিনি জানতে চান যদি এই ছাড় এখনও দেওয়া হয়ে থাকে তাহলে সেটা কবে থেকে চালু হল? সেই তারিখ জানাতে হবে। আর যদি কোনো ছাড় না থাকে তাহলে সেটা আগামী দিনে চালু হবে কিনা সেটাও জানাতে হবে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত কি জানাতে হবে সেটাও। আর সবশেষে প্রিয়াঙ্কা চতুর্বেদীর প্রশ্ন কেন তাদের এমন সিদ্ধান্ত সেটাও জানাতে হবে। তবে এই প্রশ্নের উত্তরে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মন্তব্য গোটা বিষয়টি আরও স্পষ্ট করে দিয়েছে সকলের সামনে।

আরও পড়ুন: মুকুলের কাছে গচ্ছিত জ্যোতিপ্ৰিয়র ২০ কোটি টাকা! সামনে হিসাব, রেশন দুর্নীতিতে নয়া মোড়

জবাবে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) এদিন সাফ জানিয়েছেন, ‘রেলমন্ত্রক সকলের সাধ্যের মধ্য়ে যাতে পরিষেবা পাওয়া যায় সেজন্য সব চেষ্টা চালিয়ে যাচ্ছে। সেই সঙ্গেই রেল (Indian Railways) ৫৬,৯৯৩ কোটি ভর্তুকি দিয়েছে যাত্রীদের টিকিটে।’ তাঁর দাবি ২০২২-২৩ আর্থিক বছরে এই ভর্তুকি দেওয়া হয়েছে। এরফলে গড়ে প্রায় ৪৬ শতাংশ যাত্রীদের টিকিটে ছাড় দেওয়া হয়েছে।

Rail

জানা যাচ্ছে এই ছাড় নাকি সমস্ত যাত্রীদের জন্যই লাগু করা হয়েছে। তবে জানা যাচ্ছে এই ভর্তুকি ছাড়াও একাধিক ক্যাটাগরিতে ছাড় দেওয়া হয় ভারতীয় রেখে। যার মধ্যে রয়েছেন ৮ ধরনের পড়ুয়া,১১ ধরনের রোগী সহ বিশেষভাবে সক্ষম এমন চার ক্যাটাগরির মানুষজন।

তবে সিনিয়র সিটিজেনদের টিকিটে ছাড় না দেওয়ার এই সিদ্ধান্তে বেজায় ক্ষুব্ধ সাধারণ মানুষ। তাই রেলের এই সিদ্ধান্তে ক্ষোভ উগড়ে দিয়ে তাঁদের প্রশ্ন আগেও রেলদফতর ভর্তুকি দিত সকলকেই তারপরেও এই সমস্ত ছাড় দেওয়া হত। তাহলে আর এখন প্রবীণদের জন্য বিশেষ ছাড়ের ব্যবস্থা কেন বন্ধ করা হল?

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর