মুসলিম তোষণের অভিযোগ! আসছে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’, প্রকাশ্যে রিলিজের দিনক্ষণ!

বাংলা হান্ট ডেস্কঃ শুরু থেকে বিতর্কের কেন্দ্রে রয়েছে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ (The Diary of West Bengal) ছবিটি। কয়েকদিন আগেই ছবির পরিচালক সনোজ মিশ্রাকে তলব করেছিল কলকাতা পুলিশ। সেই ঘটনার রেশ এখনও পুরোপুরি কাটেনি। এর মাঝেই প্রকাশ্যে এল এই ছবি রিলিজের দিনক্ষণ।

কবে মুক্তি পাচ্ছে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ (The Diary of West Bengal)?

গত মে মাসে রিলিজ করেছিল এই ছবির ট্রেলার। এরপর আর্মহার্স্ট স্ট্রিট থানায় পরিচালক সনোজের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়। বাংলার নামকে কলুষিত করার মতো অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। মিডিয়া মারফৎ জানা যায়, আর্মহার্স্ট থানার তরফ থেকে ওই নোটিশ পাঠানো হয়েছে। ছবির নির্মাতার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি/ ১৫৩এ/ ৫০১/ ৫০৪ সহ বেশ কয়েকটি ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

   

‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’এর (The Diary of West Bengal) মিনিট দুয়েকের ট্রেলারে, বাংলার সঙ্গে কাশ্মীরের তুলনা করা হয়েছে। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গে শরিয়তি আইন চলছে বলেও দাবি করা হয়েছে। ট্রেলারে মুসলিম তোষণের ইঙ্গিত মেলার পাশাপাশি বাংলার পরিবেশ সর্বদা উত্তপ্ত থাকে বলেও শোনা যায়। স্বাভাবিকভাবেই এরপর নির্মাতার বিরুদ্ধে ক্ষোভ বাড়তে শুরু করে।

আরও পড়ুনঃ ৪৯ বছরেও লাগে অষ্টাদশী! ঘরোয়া উপায়েই নিজের যৌবন ধরে রেখেছেন রচনা! রইল সেই সিক্রেট

এসবের মাঝেই সম্প্রতি প্রকাশ্যে এসেছে এই ছবির একটি পোস্টার। সেখানে দেখা যাচ্ছে, রিলিজ ডেট (Release Date) হিসেবে লেখা রয়েছে ৩০ আগস্ট। অর্থাৎ চলতি মাসের শেষের দিকে বড়পর্দায় রিলিজ করতে পারে এই চর্চিত ছবিটি।

The Diary of West Bengal release date

একদিকে ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’এর (The Diary of West Bengal) ট্রেলার নিয়ে বিতর্ক মাথাচাড়া দেওয়ার পর একটি সংবাদসংস্থার কাছে পরিচালক সনোজ মিশ্র বলেন, ‘আমাদের সিনেমা সিস্টেমের বিরুদ্ধে কথা বলে। শুধুমাত্র ভোট পাওয়ার জন্য একটি সম্প্রদায়ের মানুষকে তুষ্ট রাখার চেষ্টা চলছে। এই ছবিতে সেটাই দেখানো হয়ছে। সিনেমাটি সত্য ঘটনা অবলম্বনে তৈরি করা হয়েছে। আমার কাছে সব প্রমাণ আছে। যথেষ্ট গবেষণা করে আমি এই ছবিটি বানিয়েছি’।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর