বন্ধ হবে টেলিকম সংস্থার ‘দাদাগিরি’! মোবাইল নেটওয়ার্ক কিংবা কল ড্রপের সমস্যা হলেই ব্যবস্থা নেবে ট্রাই

বাংলা হান্ট ডেস্ক: জুলাই মাসের শুরুতেই মোবাইল রিচার্জ এর দাম বাড়িয়ে গ্রাহকদের একেবারে বেকায়দায় ফেলে দিয়েছে দেশের জনপ্রিয় টেলিকম সংস্থাগুলি। এক ধাক্কায় মোবাইল রিচার্জের দাম এত বেড়ে যাওয়ায় এমনিতেই ক্ষুব্ধ আমজনতা। কিন্তু এরই মধ্যে গোদের উপর বিষফোঁড়ার মত গ্রাহকদের ভোগাচ্ছে ৫জি পরিষেবার নামে কচ্ছপের গতির ইন্টারনেট স্পিড।

টেলিকম সংস্থাগুলির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল ট্রাই (TRAI)

তাই বহু গ্রাহকদের অভিযোগ ৫জি পরিষেবার নামে টাকা নেওয়া হলেও বহু জায়গায় সেই স্পীডের ইন্টারনেট পরিষেবা দেওয়া হচ্ছে না। অর্থাৎ মোদ্দা কথা হল একগাদা টাকা নেওয়া হলেও কোন উন্নতি হয়নি মোবাইল পরিষেবার। সম্প্রতি বিষয়টি নজরে আসতেই, এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে টেলিকম রেগুলেটর অথরিটি অব ইন্ডিয়া (TRAI)।

   

জানা যাচ্ছে, রিচার্জ প্ল্যানের দামবৃদ্ধির পর ইন্টারনেট পরিষেবা নিয়ে টেলিকম সংস্থাগুলির আর কোনো গাফিলতি মেনে নেবে না ট্রাই (TRAI)। এমনিতে মোবাইল পরিষেবা নিয়ে গ্রাহকদের অভিযোগের শেষ নেই। অনেকসময় মোবাইলে ৫ জি কানেকশন দেখালেও ভালো স্পিড পাওয়া যায় না। আবার অনেকসময় কথা বলার মাঝেই কেটে যায় ফোন। তাই এবার গ্রাহকদের অভিযোগ সম্পর্কে টেলিকম সংস্থাগুলি আদৌ কোনো পদক্ষেপ করছে কি না, তা খতিয়ে দেখতে এবার বিশেষ তদন্ত ব্যবস্থাও চালু করছে ট্রাই।

আরও পড়ুন: একাই একশো BSNL! এই সস্তার প্ল্যানের সামনে ডাহা ফেল Airtel-Jio

এমনকি ট্রাই সূত্রে খবর এই ব্যাপারে নতুন সার্কুলার-ও জারি করা হবে। জানা যাচ্ছে, অক্টোবর থেকেই আবার নতুন নির্দেশ চালু করা হবে। বলা হচ্ছে কল ড্রপ বা নেটওয়ার্ক সংক্রান্ত কোনো সমস্যা হলেই ২৪ ঘণ্টার মধ্যে সুরাহা করতে হবে। তা না হলে সংশ্লিষ্ট টেলিকম সংস্থার তরফ থেকে গ্রাহককে ক্ষতিপূরণ দিতে হবে। এবার এমনই কড়া নিয়ম আনতে চলেছে ট্রাই।

Mobile Network

যদি কোনও এলাকায় কোনো গ্রাহক ফাইভ জি পরিষেবা না পায়, তাহলে সেক্ষেত্রে প্রিপেড গ্রাহককে হয় অতিরিক্ত ভ্যালিডিটি দিতে হবে, নয়তো পোস্ট পেইড গ্রাহকের বিলে ছাড় দিতে বাধ্য থাকবে সংশ্লিষ্ট টেলিকম সংস্থা। এবার এই বা বিষয়েই কড়া পদক্ষেপ নিতে চলেছে ট্রাই।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর