পুজোর আগেই সুখবর, পকেটে আসবে মোটা টাকা, শুনেই লাফাচ্ছেন সরকারি কর্মচারীরা

বাংলা হান্ট ডেস্কঃ সামনেই পুজো, আর তার আগেই সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য (Central Government Employee’s)। কেননা খুব শীঘ্রই তাদের মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ বৃদ্ধি পেতে চলছে। শোনা যাচ্ছে সেপ্টেম্বর মাসেই এই সংক্রান্ত নোটিশ জারি করতে পারে কেন্দ্র। অর্থাৎ মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে বড় সুখবর আসতে চলেছে আগামী মাসেই।

কত শতাংশ বাড়বে ডিএ? (Dearness Allowance hike for Government Employee’s)

তবে সরকারি কর্মীদের জন্য কিছুটা খারাপ খবরও রয়েছে। শোনা যাচ্ছে এবার তিন থেকে চার শতাংশ বাড়তে পারে মহার্ঘ্য ভাতা। একেই কিছুদিন আগে বড়সড় ধাক্কা খেয়েছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তৃতীয় মোদী সরকারের আমলে প্রথম কেন্দ্রীয় বাজেটে অষ্টম পে কমিশন ঘোষণার সম্ভাবনা থাকলেও তা হয়নি। আশায় রীতিমতো জল পড়েছে। গত ২৩ জুলাই সংসদে বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তবে সেখানে সরকারি কর্মীদের অষ্টম বেতন কমিশন নিয়ে কোনো আপডেট আসেনি।

   

কেন্দ্রীয় অর্থ প্ৰতিমন্ত্রী জানিয়েছেন আপাতত কোনও রকমের অষ্টম বেতন কমিশন বা নতুন বেতন কমিশন গঠনের বিষয়ে কোনও রকমের প্রস্তাব বিবেচনা করা হচ্ছে না। যা শুনে কার্যত হতাশ কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তবে বর্তমানে তারা সপ্তম বেতন কমিশনের অধীনে বেতন এবং পেনশন মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ সংশোধনের জন্য অপেক্ষায় আছেন।

নিয়ম অনুসারে, বছরে দু’বার নিজের কর্মীদের ডিএ বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। অর্থাৎ বেসিক পে’‌র উপর ৫০% হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। পেনশন প্রাপকদের ডিআরও বৃদ্ধি করা হয়েছিল চার শতাংশ। এরপর ফের ১ জুলাই থেকে মহার্ঘ ভাতা সংশোধিত হবে অর্থাৎ ডিএ বৃদ্ধি করা হবে। যদিও সেপ্টেম্বর-অক্টোবরেই এই ঘোষণা করা হয়ে থাকে। তবে তা জুলাই থেকে কার্যকর করা হয়।

Dearness allowance hike Central Government employees latest update

আরও পড়ুন: ‘আটকে গ্রেফতার করুন..,’ ৭ কোটির মামলায় রবিবার রাতেই বসল হাইকোর্ট, তোলপাড় রাজ্য

ইতিমধ্যেই একাধিক রিপোর্ট দেখে মনে করা হচ্ছে, এবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানো হতে পারে। সরকার গত বেশ কয়েকবার ধরে ক্রমাগত ডিএ (Dearness Allowance) ৪ শতাংশ করে বৃদ্ধি করে আসছে। আবার কোথাও কোথাও বলা হচ্ছে তিন শতাংশ বাড়তে পারে ডিএ। পাশাপাশি ফিটম্যান্ট ফ্যাক্টরও বাড়িয়ে দেওয়া হবে কর্মীদের জন্য।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর