অবসরের প্ল্যান করে ফেললেন গৌতম আদানি, কার হাতে যাবে বিশাল সাম্রাজ্য? জানলে হয়ে যাবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশের শ্রেষ্ঠ ধনকুবেরদের মধ্যে অন্যতম হলেন গৌতম আদানি (Gautam Adani)। বর্তমানে তিনি ভারত তথা সমগ্র এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন। তাঁর আদানি গ্রুপ (Adani Group) বিভিন্ন ক্ষেত্রে অত্যন্ত দক্ষতার সাথে ব্যবসা বৃদ্ধি করেছে। আর, আদানি গ্রুপের এহেন সাফল্যের পেছনে গৌতমের যথেষ্ট ভূমিকা রয়েছে। তবে, এবার এই ধনকুবের তাঁর অবসরের বিষয়ে মুখ খুললেন।

অবসরের প্ল্যান করে ফেললেন গৌতম আদানি (Gautam Adani):

আদানি জানিয়েছেন যে, তিনি ৭০ বছর বয়সে দায়িত্ব ত্যাগ করবেন। পাশাপাশি, ২০৩০-এর দশকের গোড়ার দিকে গ্রুপের কন্ট্রোল তাঁর ছেলেদের কাছে হস্তান্তর করবেন। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গৌতম আদানির বয়স বর্তমানে ৬২ বছর। অর্থাৎ, তিনি পরবর্তী ৮ বছর ব্যবসায় সক্রিয় থাকবেন।

   

Gautam Adani made plans for retirement.

গ্রুপের প্ল্যান: এই প্রসঙ্গে ব্লুমবার্গ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে গৌতম আদানি বলেছেন যে, ব্যবসায়িক স্থিতিশীলতার জন্য উত্তরাধিকার খুবই গুরুত্বপূর্ণ। রিপোর্ট অনুসারে, আদানির ছেলে করণ (৩৭) এবং জিৎ (২৬) ছাড়াও ভাইপো প্রণব (৪৫) এবং সাগরের (৩০) আদানির কয়েক বিলিয়ন ডলারের সাম্রাজ্যের উত্তরাধিকারী হিসেবে পারিবারিক ট্রাস্টের মাধ্যমে নামকরণ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে যে একটি গোপন চুক্তি আদানি গ্রুপের সংস্থাগুলির অংশীদারিত্ব উত্তরাধিকারীদের কাছে হস্তান্তর করবে।

আরও পড়ুন: রেপো রেট এবারে বাড়বে নাকি কমবে? কি সিদ্ধান্ত নেবে RBI? অবশেষে সামনে এল বড় আপডেট

কে কোন দায়িত্ব সামলাচ্ছেন: জানিয়ে রাখি যে, গৌতম আদানির বড় ছেলে করণ বর্তমানে আদানি গ্রুপের সিমেন্ট থেকে শুরু করে বন্দর এবং লজিস্টিকসের মতো ব্যবসার দায়িত্ব সামলাচ্ছেন। অপরদিকে, গৌতম আদানির ছোট ছেলে জিৎ আদানি বিমানবন্দরের ব্যবসা দেখাশোনা করছেন।

আরও পড়ুন: আর নেই বেশি সময়! এই দিনই ঘটবে সর্বনাশ! তৃতীয় বিশ্বযুদ্ধের দিনক্ষণ জানালেন “ভারতের নস্ট্রাদামুস”

এদিকে, প্রণব আদানি ১৯৯৯ সালে এই গোষ্ঠীতে যোগদান করেন এবং FMCG থেকে শুরু করে গ্যাস ডিস্ট্রিবিউশন, মিডিয়া এবং রিয়েল এস্টেট সহ গ্রুপের বেশিরভাগ উপভোক্তা ব্যবসার তত্ত্বাবধান করেন। জানিয়ে রাখি যে, আদানি গ্রুপের অন্যতম হাই-প্রোফাইল প্রকল্প এশিয়ার বৃহত্তম বস্তি ধারাভির উন্নয়নেরও তত্ত্বাবধান করছেন প্রণব। এছাড়াও, সাগর আদানি আমেরিকার ব্রাউন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতক করার পরে ২০১৫ সালে আদানি গ্রুপে যোগ দেন। তিনি আদানি গ্রিন এনার্জির সমস্ত কৌশলগত ও আর্থিক বিষয়ের তত্ত্বাবধান করেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর