ট্রেনে-বাসে উঠলেই বমি পায়? ৯৯% মানুষই জানেন না মোশন সিকনেস কাটানোর এই সহজ উপায়

বাংলা হান্ট ডেস্ক: আমাদের মধ্যে এমন অনেকেই আছন যারা রাস্তাঘাটে বেরিয়ে গাড়িতে ওঠার সাথে সাথে মোশন সিকনেসের (Motion Sickness) জন্য হড়হড় করে বমি করতে শুরু করে দেয়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য রয়েছে বেশ কিছু সহজ টিপস যা মেনে চললেই নিস্তার মিলবে মোশন সিকনেসের (Motion Sickness) মতো সমস্যা থেকে। তার জন্য প্রথমেই গাড়িতে উঠলে গাড়ির ভেতরে যদি ভ্যাপসা-বদ্ধ ভাব থাকে তবে তা দূর করতে হবে।

মোশন সিকনেসের (Motion Sickness) সমস্যা দূর করার উপায় 

এমনিতে শীত-গ্রীষ্ম -বর্ষা ঘুরতে যাওয়ার জন্য পর্যটকদের আলাদা করে কোনো মরশুমের  দরকার হয় না। আর সামনেই আসছে দুর্গাপুজো এই পূজোর ছুটিতেই ঘুরতে বেরিয়ে পড়েন অনেকে। কিন্তু ঘুরতে যাওয়ার সব আনন্দই মাটি হয়ে যায় যখন গাড়িতে উঠেই কেউ বমি করতে শুরু করে দেয়। সাধারণত এই ধরনের সমস্যাকে বলা হয় মোশন সিকনেস (Motion Sickness)

   

এই সমস্যা থাকলে গাড়ি চলতে শুরু করার কিছু সময়েই অনেকের মাথা ঘোরে, তো কারও গা বমি বমি লাগে। তাই যাদের এই মোশন সিকনেসের সমস্যা রয়েছে তাদের উচিত গাড়িতে ওঠার আগে সবসময় হালকা খাওয়ার খাওয়া। এখানে বলে রাখি জার্নি শুরুর আগে একেবারে পেট ভর্তি করে খাওয়াও উচিত নয়, কিংবা একেবারে খালি পেটেও  গাড়িতে ওঠাও উচিত নয়। কারণ  দুটোই কিন্তু বমি ভাব বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন: হায় হায়! দার্জিলিং গেলেই বাড়বে খরচ! কপাল পুড়ল পাহাড়প্রেমীদের! কত এক্সট্রা গুণতে হবে জানেন?

এছাড়া মোশন  সিকনেস থেকে নিস্তার পেতে মনোযোগ সরানোর জন্য কারও  সাথে গল্প করে,কিংবা গান শোনা যেতে পারে। তবে ওই সময় মন অন্যদিকে ঘোরানোর  জন্য বাইরের দিকে তাকিয়ে প্রাকৃতিক সৌন্দর্যও উপভোগ করা যেতে পারে। কেউ কেউ আবার গল্পের বই পড়ে, কিংবা খবরের কাগজ পড়ে  অথবা ওয়েব সিরিজ দেখেও বমি ভাব কমানোর চেষ্টা করেন। কিন্তু এই সময় বই পড়া কিংবা ওয়েব সিরিজ দেখলে বমি হওয়ার আশঙ্কা আরও বেশি হয়।

Bomitting

তাই এক্ষেত্রে এই অভ্যাস বন্ধ করাই ভালো। এছাড়া গাড়ির মধ্যে যাতে হাওয়া চলাচল করতে পারে তার জন্য এসি বন্ধ করে জানলা খুলে রাখাই ভালো। এছাড়া চোখ বন্ধ করে কিছুক্ষণ হেলান দিলেন বসলেও আরাম লাগে। তবে বেশ কিছু ওষুধ আছে যেগুলি এই সময় দারুন কাজ দেয়। তাই আগে থেকে এই সমস্যার কথা জানা থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর