নিজেকে প্রমাণ করলেন নোয়া লাইলস, বিশ্বের সর্বাধিক দ্রুততম মানুষ তিনি

ইতিহাস সৃষ্টি করলেন আমেরিকার নোয়া লাইলস। প্যারিস অলিম্পিকে পুরুষদের ১০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন তিনি। এর মাধ্যমে তিনি ‘বিশ্বের দ্রুততম রানার’ খেতাব জিতেছেন। প্যারিসের স্টেডে ডি ফ্রান্সে ১০০ মিটার দৌড়ের ফাইনালটি ছিল খুবই উত্তেজনাপূর্ণ। জ্যামাইকার কিশানে থম্পসনকে রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হল। আর সোনার পদক নিয়ে গেল আমেরিকা।

এই ম্যাচটি ছিল খুবই কঠিন এবং উত্তেজনাপূর্ণ। নোহ লাইলস ৯.৭৮৪ সেকেন্ডে দৌড় শেষ করেন। এটাও তাঁর ব্যক্তিগত রেকর্ডগুলির মধ্যে সেরা। যেখানে, থম্পসন ৯.৭৮৯ সেকেন্ড নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। দুই রানারের মধ্যে মাত্র ০০০.৫ সেকেন্ডের ব্যবধান ছিল, এই ম্যাচটিকে অলিম্পিক ইতিহাসের সবচেয়ে কাছের ম্যাচগুলির মধ্যে একটি করে তুলেছে। মাত্র ২৩ বছর বয়সী থম্পসন বর্তমানে বিশ্বের দ্রুততম রেসারদের একজন।

   

Noah Lyles

ইতিহাস সৃষ্টি করলেন আমেরিকার নোয়া লাইলস (Noah Lyles)

নোয়া লাইলস ২০০৪ সালে জাস্টিন গ্যাটলিনের পর থেকে ১০০ মিটারে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে অলিম্পিক সোনা জেতার প্রথম স্প্রিন্টার হয়ে ইতিহাস তৈরি করলেন। ২৭ বছর বয়সী লাইলস ধীরগতির শুরু সত্ত্বেও একটি দুর্দান্ত প্রত্যাবর্তন করে এই কৃতিত্ব অর্জন করেন। বর্তমানে তাঁর প্রশংসায় পঞ্চমুখ দুনিয়াবাসী। দুনিয়া পেল আজ এক নতুন রানার।

জয়ের পর লাইলস তাঁর আনন্দ প্রকাশ করে বলেন, ‘আমি এটাই চেয়েছিলাম। এটি একটি কঠিন লড়াই ছিল, সেখানে আশ্চর্যজনক প্রতিপক্ষ ছিল। সবাই লড়াইয়ের জন্য প্রস্তুত ছিল এবং আমি প্রমাণ করতে চেয়েছিলাম যে আমি তাঁদের সবার সেরা, আমি নেকড়েদের মধ্যে নেকড়ে।’ প্যারিস গেমসে পুরুষদের ১০০ মিটারে স্বর্ণ পদকের জন্যও লাইলস এখন প্রিয়।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর