শেখ হাসিনা দেশ ছেড়ে পালতেই উথাল পাথাল রাজ্য-রাজনীতি! এবার বিরাট বার্তা মমতার

অগ্নিগর্ভ বাংলাদেশ (Bangladesh)। চাপে পড়ে সোমবার বাংলাদেশে হাসিনা সরকারের পতন ঘটেছে। পদত্যাগ করতে বাধ্য হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। দেশের আম জনতার লাগাতার বিক্ষোভে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে বাইরে চলে যাওয়ায় ইস্তফা দিয়েই দেশ ছেড়েছেন পালিয়েছেন তিনি। বর্তমানে গোটা দেশের নিয়ন্ত্রণ রয়েছে সেনাবাহিনীর হাতে। এদিকে পড়শি দেশের উদ্ভূত পরিস্থিতি নিয়ে এবার মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

কেন্দ্র যা নির্দেশ দেবে সেভাবে চলব: মমতা (Mamata Banerjee on Bangladesh Issue)

এদিন বিবৃতি দিয়ে মমতা বলেন, বাংলাদেশে এই উদ্ভূত পরিস্থিতির মধ্যে রাজ্যবাসীকে শান্তি ও সংযত থাকতে হবে। মমতার কথায়, ‘সাধারণ মানুষকে আমি শান্তি ও সংযম থাকার অনুরোধ করব। এই নিয়ে কেউ কোনও প্ররোচনায় পা দেবেন না। এটা দ্বিপাক্ষিক ব্যাপার। কেন্দ্রীয় সরকারের নির্দেশ মতো কাজ আমরা করব।”

   

মমতা বলেন, “সবাইকে শান্ত থাকতে অনুরোধ করছি। গোটা বিষয়টা ভারত সরকারের অধীনে। কেন্দ্র এই নিয়ে যা সিদ্ধান্ত নেবে আমরা মেনে চলব।” পাশাপাশি সোশাল মিডিয়ায় পোস্টের ক্ষেত্রে বিজেপি নেতৃত্বকেও সতর্ক থাকতে হবে বলে পরামর্শ দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘বিজেপি নেতাদেরও বলছি, এমন কিছু পোস্ট করবেন না। অনেক বিজেপি নেতাই ইতিমধ্যে পোস্ট করেছেন। আমি বলব, হিংসা, প্ররোচনা ছড়াবেন না কেউ।’

বাংলাদেশের (Bangladesh) ঘটনায় উদ্বেগ প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, “ভারত একটা দেশ। বাংলাদেশ একটা দেশ। সকলকে শান্ত থাকতে হবে। সব সন্তানরা ভাল থাকুন। সকলেই আমাদের ভাইবোন। আমাদের মূল লক্ষ্য হোক দুই দেশে পরিস্থিতি স্বাভাবিক রাখাই। শান্তি রক্ষা করা হোক।”

Bangladesh Prime Minister Sheikh Hasina resigns from her post

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর পদে ইস্তফা দিয়ে দেশ ছাড়লেন হাসিনা! সেনার দখলে বাংলাদেশ, উদ্বিগ্ন টলিউডের ‘সুলতান’ জিৎ

বাংলাদেশে উদ্ভূত পরিস্থিতি নিয়ে মমতা সাফ জানান, “বাংলাদেশে এখন যে পরিস্থিতি চলছে, তা বাংলাদেশ সরকার এবং ভারত সরকার দেখে নেবে। এই বিষয়ে কেন্দ্র যা বলবে আমরা সেভাবেই কাজ করব।” নিজের দল ও রাজ্যবাসী সহ বিরোধীদের উদ্দেশে পরামর্শ দিয়ে মুখ্যমন্ত্রীর বার্তা,”সমস্ত রাজনৈতিক নেতা এবং সকল জনগণকে অনুরোধ করছি দয়া করে এমন কিছু পোস্ট করবেন না যাতে এখানকার সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হয়। “

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর