বিরাট কৃতিত্ব, মুকেশ আম্বানির Reliance গড়ল বড় নজির! ধন্য ধন্য করছে গোটা দেশ

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে ভারত তথা সমগ্র এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি হিসেবে বিবেচিত হচ্ছেন মুকেশ আম্বানি (Mukesh Ambani)। শুধু তাই নয়, তিনি তাঁর মোট সম্পদের পরিপ্রেক্ষিতে টক্কর দিচ্ছেন বিশ্বের শ্রেষ্ঠ ধনী ব্যক্তিদেরও। ঠিক এই আবহেই এবার একটি বড় রিপোর্ট সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ফরচুন গ্লোবাল ৫০০ লিস্টে রিলায়েন্স ২ ধাপ ওপরে উঠে ৮৬ তম স্থানে রয়েছে।

মুকেশ আম্বানির (Mukesh Ambani) Reliance গড়ল বড় নজির:

প্রসঙ্গত উল্লেখ্য যে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ গত ৩ বছরে এই তালিকায় ৬৯ ধাপ লাফিয়েছে। ২০২১ সালে, রিলায়েন্স ১৫৫ তম স্থানে ছিল। এদিকে, ফরচুন গ্লোবাল ৫০০ লিস্টে ভারতীয় কোম্পানিগুলির মধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (RIL) শীর্ষস্থানে রয়েছে। মুকেশ আম্বানির (Mueksh Ambani) রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এই ফরচুন গ্লোবাল লিস্টে একটানা ২১ বছর ধরে নিজের জায়গা বজায় রেখেছে। এতদিন এই তালিকায় থাকতে পারেনি কোনও ভারতীয় সংস্থা। এটি এই সংস্থার নিজস্ব একটি রেকর্ড।

   

Mukesh Ambani Reliance set a precedent.

ফরচুন অনুসারে, আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্সের আয় ১,০৮,৮৭৭ মিলিয়ন ডলার রেকর্ড করা হয়েছে। পাশাপাশি, কোম্পানির মুনাফা ১.৩ শতাংশ বেড়ে ৮,৪১২ মিলিয়ন ডলারে পৌঁছেছে এবং প্রায় সাড়ে ৩.৫ লক্ষ কর্মী রিলায়েন্সকে তাদের পরিষেবা দিয়েছে।

আরও পড়ুন: “পরবর্তী টার্গেট মুকেশ আম্বানি”, মন্দির থেকে হুমকি চিঠি মিলতেই ছড়াল চাঞ্চল্য, তদন্তে নামল পুলিশ

এদিকে, ওয়ালমার্ট, অ্যামাজন এবং স্টেট গ্রিড ফরচুন গ্লোবাল ৫০০ লিস্টে প্রথম তিনটি স্থান দখল করেছে। এছাড়াও Apple, টয়োটা মোটরস, অ্যালফাবেট, স্যামসাং এবং মেটা প্ল্যাটফর্মের মতো কিছু বড় কোম্পানিও এই লিস্টে প্রথম ১০০-তে অন্তর্ভুক্ত রয়েছে।

আরও পড়ুন: শেখ হাসিনা বাংলাদেশ ছাড়তেই বড় অ্যাকশন নিল LIC! জারি করা হল এই নির্দেশ

ফরচুন গ্লোবাল ৫০০ লিস্ট: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ফরচুন গ্লোবাল ৫০০ হল একটি বার্ষিক র‍্যাঙ্কিং। যেটি মোট আয়ের ওপর ভিত্তি করে বিশ্বের বৃহত্তম কোম্পানিগুলিকে তালিকাভুক্ত করে। আমেরিকান ম্যাগাজিন ফরচুন এই তালিকা প্রকাশ করে। এই তালিকাটিকে বিশ্বব্যাপী অর্থনীতির অবস্থা এবং বড় কোম্পানিগুলির কর্মক্ষমতার সূচক হিসেবে বিবেচনা করা হয়। এই তালিকাটি বিভিন্ন দেশ এবং শিল্পের কোম্পানিগুলির তুলনা করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। এর পাশাপাশি, বিনিয়োগকারীরা সম্ভাব্য বিনিয়োগের সুযোগ চিহ্নিত করতে এই তালিকাটি ব্যবহার করে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর