হাসিনাকে ‘তাড়িয়ে’ও শান্ত নয়! এবার নয়া দাবি নিয়ে রাস্তায় বাংলাদেশি ছাত্র আন্দোলনকারীরা

বাংলা হান্ট ডেস্কঃ রণক্ষেত্রের রূপ নিয়েছে বাংলাদেশ (Bangladesh)। গতকালই চাপে পড়ে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। ওপার বাংলায় হাসিনা সরকারের পতন ঘটেছে। বর্তমানে ভারতে আশ্রয় নিয়েছেন মুজিব-কন্যা। এই আবহে দেশটি আপাতত শাসকবিহীন অবস্থায় আছে। বর্তমানে সেখানের সমস্ত ক্ষমতা রয়েছে সেনার হাতে।

নয়া দাবি নিয়ে রাস্তায় বাংলাদেশি ছাত্র আন্দোলনকারীরা (Bangladesh)

সোমবার হাসিনার পদত্যাগের কথা ঘোষণা করেছিলেন সেনা প্রধানই। এরপরই অন্তর্বর্তী সরকার গঠনের কথা জানান তিনি। সেনা প্রধান বলেন, বিএনপি, জামাত সহ আওয়ামি লিগ বিরোধী সব রাজনৈতিক দলের সঙ্গেই ‘সুন্দর আলোচনা’ করে সরকার পরিচালনা করা হবে। সমস্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যদিও সেই দাবি মানতে নারাজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। তাদের সাফ কথা, সেনা সমর্থিত কোনও সরকার তারা মানবে না। রাষ্ট্রপতি শাসনও চলবে না।

   

সোমবার রাতেই আন্দোলনকারীরা স্পষ্ট জানিয়ে দেন আগামী ২৪ ঘণ্টার মধ্যেই পরবর্তী সরকারের রূপরেখা প্রকাশ করা হবে। এই আবহে মঙ্গলবার ভোরে ফের নিজেদের দাবি নিয়ে সুর চড়ালেন আন্দোলনকারীরা। নোবেলজয়ী ডঃ মহম্মদ ইউনুসকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে চান বলে স্পষ্ট জানিয়ে দিল বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

Sheikh Hasina

আরও পড়ুন:অখিল তো অতীত! এবার কে হচ্ছেন কারামন্ত্রী? নাম সামনে আসতেই শুরু জোর চৰ্চা

এই বিষয়ে এদিন ভোরে ছাত্র আন্দোলনের অন্যতম মুখ তথা অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম দাবি জানান, নোবেলজয়ী ইউনুসকেই প্রধান উপদেষ্টা করে বাংলাদেশে (Bangladesh) অন্তর্বর্তীকালীন সরকার গঠন করার পক্ষে তারা। এই নিয়ে ইতিমধ্যেই ইউনুসের সঙ্গে কথা হয়েছে বলেও জানান তিনি। যদিও এক ভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে ডঃ ইউনুস জানিয়েছিলেন, তিনি রাজনীতির সঙ্গে যুক্ত হতে চান না। তবে শেখ হাসিনার ইস্তফার পর তিনি বলেন, বাংলাদেশ মুক্ত হয়েছে। একটি সুন্দর দেশ গড়ে তুলতে চান বলেও মন্তব্য করেন ইউনুস।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর