বাতিল হল ২৬০০০ চাকরি? SSC মামলায় নয়া মোড়! বিরাট নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

বাংলা হান্ট ডেস্কঃ ফের পিছিয়ে গেল শুনানি। ঝুলেই রইল ২৫৭৫৩ জনের ভাগ্য। গত এপ্রিল মাসে নিয়োগ দুর্নীতির দায়ে এসএসসি (SSC Recruitment Scam) ২০১৬ সালের গোটা প্যানেল বাতিল করে কলকাতা হাইকোর্ট। যার জেরে এক ধাক্কায় চাকরি যায় প্রায় ২৬০০০ জনের। হাইকোর্টের রায়ের চব্বিশ ঘণ্টার মধ্যেই তার বিরোধীতা করে সুপ্রিম কোর্টে (Supreme Court) যায় রাজ্য সরকার, এসএসসি, মধ্যশিক্ষা পর্ষদ। এদিন সেই মামলার শুনানি পিছিয়ে গেল শীর্ষ আদালতে।

SSC মামলায় নয়া মোড়! (SSC Recruitment Scam)

আদালত সূত্রে খবর, মামলা সংক্রান্ত বেশ কিছু নতুন আবেদন জমা পড়েছে। তাই শুনানি পেছনোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন মামলাকারীদের বক্তব্য ৪ সদস্যের কমিটিকে সোমবারের মধ্যে জানানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গত, হাইকোর্টের চাকরি বাতিলের রায়ের পাল্টা SSC দাবি করেছিল যোগ্য ও অযোগ্যদের আলাদা করার মতো তথ্য তাদের কাছে রয়েছে।

   

আদালতে এসএসসির দাবির পর ৪ সদস্যের একটি কমিটি গঠন করে সংশ্লিষ্ট সমস্ত পক্ষকে সেই কমিটির কাছে নিজেদের বক্তব্য জানানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। গত সপ্তাহে হলফনামা দিয়ে সুপ্রিম কোর্টে মধ্যশিক্ষা পর্ষদ জানায়, চাকরি নিয়ে এসএসসি-র সঙ্গে তাদের কোনও তথ্যগত পার্থক্য নেই। এসএসসির সুপারিশ দেখেই নিয়োগ করা হয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদের দাবি, কাউন্সিলিংয়ের পরে অনেকে যোগদান করেন না। যার জেরে শূন্যপদ থেকে যায়। সেক্ষেত্রে একাধিক সুপারিশ বা নিয়োগপত্র দেখা যায়। এক্ষেত্রে SSCর সুপারিশপত্রের সংখ্যা পর্ষদের নিয়োগপত্রের সংখ্যার থেকে বেশি হওয়াটা স্বাভাবিক। এভাবে একটি ‘ভুল’ শূন্যপদের (সেই বিষয় বা স্কুলে অনুমোদিত পদের অনুপস্থিতি) জন্য সেখানে বিকল্প সংশ্লিষ্ট শূন্যপদ বা সুপারিশগুলিকে দিয়ে থাকে কমিশন। সেক্ষেত্রে একই প্রার্থীর দুটি সুপারিশপত্র এবং তার নামে দুটি নিয়োগপত্র জারি করা হয়েছে। তবে যদিও একটি কার্যকর এবং পরে অন্যটি বাতিল করে দেওয়া হয়।

SSC recruitment scam the protest of SSC job aspirants continues for 1165 days

আরও পড়ুন: হাসিনাকে ‘তাড়িয়ে’ও শান্ত নয়! এবার নয়া দাবি নিয়ে রাস্তায় বাংলাদেশি ছাত্র আন্দোলনকারীরা

ওদিকে সম্প্রতি সুপ্রিম কোর্টে অযোগ্যদের তালিকা দিয়েছে স্কুল সার্ভিস কমিশন (School Service Commission)। সেই তালিকা অনুযায়ী, চারটি ক্যাটাগরি মিলিয়ে ২০১৬ SSC প্যানেলে মোট অযোগ্য চাকরির সংখ্যা ১৪৬১। কমিশনের দাবি এই ১৪৬১ চাকরির কোনওটাই সুপারিশ করেনি তারা। অযোগ্যদের তালিকা সহ সেই ১৪৬১ জনের নাম, রোল নম্বর সুপ্রিম কোর্টে জমা দিয়েছে স্কুল সার্ভিস কমিশন।

এসএসসি-র দেওয়া তালিকা অনুযায়ী, গ্রুপ-C তে অযোগ্য ৩৮১ জন, র‍্যাঙ্ক জাম্প ১৩২, প্যানেলের বাইরে থেকে নিয়োগ ২৪৯। একই ভাবে গ্রুপ ডি-তে অযোগ্য ৬০৮, র‍্যাঙ্ক জাম্প ২৩৭ এবং প্যানেলের বাইরে থেকে নিয়োগ ৩৭১। নবম-দশমে অযোগ্য ১৮৫, র‍্যাঙ্ক জাম্প ৭৪ আর প্যানেলের বাইরে থেকে নিয়োগ ১১১। একাদশ দ্বাদশে অযোগ্য ৩৮, র‍্যাঙ্ক জাম্প ২০, প্যানেলের বাইরে থেকে নিয়োগ ১৮। SSC মামলার শুনানি ফের কবে হবে তা এখনও জানা যায়নি। আজ বেলা ২টোর পর জানাবে সুপ্রিম কোর্ট।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর