প্রবল জনরোষ! জেল খেটেছেন বাংলাদেশের বহু স্বৈরশাসক, দেশ ছেড়ে পালানোয় হাসিনাই প্রথম!

বাংলা হান্ট ডেস্কঃ উত্তাল আন্দোলনের মধ্যে সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন শেখ হাসিনা (Sheikh Hasina)। পদত্যাগের পর বোন রেহানাকে সঙ্গে নিয়ে বাংলাদেশ ছেড়েছেন তিনি। ইতিমধ্যেই তা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা। মুজিব-কন্যার পলায়নের সিদ্ধান্ত নিয়েও আলোচনা শুরু হয়ে গিয়েছে। এর আগে জনরোষে জেলে গিয়েছেন ওপার বাংলার একাধিক স্বৈরশাসক, তবে হাসিনার মতো দেশ ছাড়ার সিদ্ধান্ত নেননি তাঁরা।

হাসিনার (Sheikh Hasina) মতো বাংলাদেশ ছেড়ে পালাননি কোনও শাসক!

গত শতকের নয়ের দশকের শুরু থেকে হুসেইন মহম্মদ এরশাদের বিরুদ্ধে শুরু হয়েছিল প্রবল আন্দোলন। সেই আন্দোলনের নেতৃত্বে ছিলেন শেখ হাসিনা এবং খালেদা জিয়া। প্রথমজন বাংলাদেশের স্বাধীনতার স্থপতি শেখ মুজিবুর রহমানের কন্যা এবং দ্বিতীয়জন জিয়াউর রহমানের স্ত্রী।

   

স্বাধীন বাংলাদেশের (Bangladesh) বুকে যতগুলি আন্দোলন হয়েছে এর মধ্যে অন্যতম হল এরশাদকে উৎখাতের আন্দোলন। ক্ষমতা হারানোর পর প্রাক্তন প্রেসিডেন্টকে জেলে পাঠানো হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও দেশ ছেড়ে পালাননি তিনি। দীর্ঘ সময় জেলের চার দেওয়ালের ভেতর কাটানোর পর ফের রাজনীতির দুনিয়ায় ফিরেছিলেন এরশাদ।

আরও পড়ুনঃ ক্ষমতা ছাড়তে নারাজ! ছেলের কথায় বদলান সিদ্ধান্ত! দেশ ছাড়ার আগের কয়েক ঘণ্টা কেমন ছিল হাসিনার?

তীব্র আন্দোলনের মুখে পড়তে হয়েছিল খালেদা জিয়াকেও। ২০০৭ সালে শেখ হাসিনার নেতৃত্বেই হয়েছিল সেই আন্দোলন। শেষমেশ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা তুলে দিতে বাধ্য হন খালেদা। উত্তাল পরিস্থিতিতেও অবশ্য দেশ ছাড়েননি তিনি, বাংলাদেশেই ছিলেন। পরবর্তীতে দুর্নীতির মামলায় তাঁকে জেলবন্দি করে হাসিনা সরকার।

How Sheikh Hasina spent her last few hours in Bangladesh

এরশাদ, খালেদা আন্দোলনের মুখে পড়ে ক্ষমতা হারিয়েছেন। জেলবন্দি হলেও দেশ ছাড়েননি তাঁরা। তবে সেদিক থেকে দেখলে হাসিনা (Sheikh Hasina) ব্যতিক্রম। গতকাল ইস্তফা দেওয়ার পরেই বাংলাদেশ ছাড়েন তিনি। এরপর ছেলেকে দিয়ে ঘোষণা করান, আর রাজনীতির দুনিয়ায় ফিরবেন না। ওয়াকিবহাল মহলের অনুমান, বাংলাদেশের নতুন সরকার যাতে তাঁকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি না করে সেই কারণেও এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে ওপার বাংলার সদ্য প্রাক্তন এই প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ফলে আওয়ামি লিগ এবং দলের অগুনতি নেতা-কর্মীর ভবিষ্যৎ প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর