রোজভ্যালির ২২ লক্ষ আমানতকারীর কোটি কোটি টাকা ফেরাচ্ছে ED, বহু বছরের অপেক্ষার অবসান

বাংলাহান্ট ডেস্ক: ধীরে ধীরে আশার আলো দেখছেন আমানতকারীরা। রোজভ্যালি (Rose Valley) কাণ্ডে সর্বস্ব খুইয়ে বহু লক্ষ লক্ষ মানুষ পথে বসেছিলেন। তাদের বহু কষ্টে জমানো সঞ্চয়ের টাকা চোখের নিমিষে ডুবে গিয়েছিল জলে। তবে এত বছর পর এবার হয়তো কাটবে আধার। রোজভ্যালি চিটফাণ্ডে প্রতারিতদের আমানত ফেরানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। কমপক্ষে ১২ কোটি টাকা ফেরতে উদ্যোগী কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি (Enforcement Directorates)।

রোজভ্যালির আমানতকারীদের টাকা ফেরাচ্ছে ইডি (Rose Valley)

রোজ ভ্যালির সমস্ত সম্পত্তি বিক্রি করে যে অর্থ পাওয়া যায় তা বর্তমানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কাছে জমা রয়েছে। সেই অর্থের পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা। গত ২৪ জুলাই পিএমএলএ আদালত ইডিকে নির্দেশ দেয় যে রোজভ্যালির ১৪টি ফিক্সড ডিপোজিটের টাকা আমানতকারীদের কাছে হস্তান্তর করতে।

   

জানা যাচ্ছে সেই ১৪টি এফডি-র মোট মূল্য হবে ১২ কোটি টাকা। সেই টাকাই অন্তত ২২ লক্ষ আমানতকারীর অ্যাকাউন্টে ভাগ করে দিতে উদ্যত ইডি। তবে আমানতকারীরা তাদের সম্পূর্ণ টাকা ফেরত পাবেন না। প্রসঙ্গত, ২০১৫ সালে চিটফান্ড মামলায় গ্রেফতার হয়েছিলেন রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডু (Gautam Kundu)। সম্প্রতি একটি মামলায় তিনি জামিন পেয়েছেন।

এর আগেও একটি মামলায় জামিন পেয়েছেন গৌতম কুন্ড। একটি ইডি এবং একটি সিবিআই-এর মামলায় জামিন পেয়েছেন তিনি। তবে এখনই জেলমুক্তি হচ্ছে না তার। গৌতম কুণ্ডুর গ্রেফতারির পর থেকে রোজভ্যালি (Rose Valley) গোষ্ঠীর সমস্ত সম্পত্তির হিসাব নিকেশ শুরু করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

rose valley

আরও পড়ুন:  বাতিল হল ২৬০০০ চাকরি? SSC মামলায় নয়া মোড়! বিরাট নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

কিছুদিন আগে রোজভ্যালি গোষ্ঠীর বিপুল টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। প্রসঙ্গত, চলতি বছর লোকসভা নির্বাচনের আগে বাংলায় ভোট প্রচারে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, চিটফান্ড থেকে বাজেয়াপ্ত করা টাকা ফেরানো হবে। সেই টাকা সাধারণ মানুষের মধ্যে ভাগ করে দেওয়া হবে। মনে করা হচ্ছে স্বয়ং প্রধানমন্ত্রীর সেই বার্তার পরই টাকা ফেরানোর উদ্যোগ নিয়েছে ইডি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর