মিউচুয়াল ডিভোর্সের পর আবার বিয়ে করা যায়! কী বলছে হাইকোর্ট?

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশের দিনে দিনে বাড়ছে ডিভোর্সের (Divorce) সংখ্যা  স্বামী স্ত্রীর মধ্যে বনিবনা না হলেই এখন খাতায়-কলমে আলাদা হতেও আর দেরি করে না কেউ।  তবে এ কথা ঠিক আগেও আমাদের দেশের ডিভোর্সের ঘটনা ঘটতো কিন্তু বর্তমান সমাজে সেই সংখ্যাটা অনেক বেশি। অনেক সময় আবার এমনও হয়ে থাকে স্বামী স্ত্রীর মধ্যে মিউচুয়াল ডিভোর্সের  (Mutual Divorce) পর অনেকেই আদালতে  পুনর্বিবেচনার জন্য আবেদন জানিয়ে থাকেন।

মিউচুয়াল ডিভোর্সের (Mutual Divorce) পর আবার বিয়ে

কিন্তু এখন প্রশ্ন হলো মিউচুয়াল ডিভোর্সের (Mutual Divorce) পর তারা কি আবার বিয়ে করে স্বামী-স্ত্রী হতে পারেন? একটি ডিভোর্সের মামলার পুনর্বিবেচনার রায়দানের সময় পাঞ্জাব ও হরিয়ানার হাইকোর্ট  জানিয়েছে মিউচুয়াল ডিভোর্সের পর আদালত আর রায় পুনর্বিবেচনার আবেদন শুনবে না। এ প্রসঙ্গে বিচারপতি জানিয়েছেন মিউচুয়াল ডিভোর্সের পর আরো একবার একসাথে থাকার আবেদন করা নাকি আসলে আদালতের সাথে রসিকতা।

   

এদিন এই মামলার রায়ের বিচারপতি সুরেশ্বর ঠাকুর ও বিচারপতি সুদীপ্তি শর্মার বেঞ্চ নির্দেশে জানিয়েছে, ‘মিউচুয়াল ডিভোর্সের পর আদালতের কাছে কোনও যুগল যদি সেই নির্দেশ পুনর্বিবেচনার আবেদন করে জানান যে তাঁরা ভুল বুঝতে পেরে ফের একসঙ্গে থাকতে চান তাহলে সেই আবাদনকে আদালত ও বিচারব্যবস্থার অবমাননা বলে বিবেচনা করা হবে।’

আরও পড়ুন: আবার ফিরছে রাজা-মাম্পি জুটির রোম্যান্স? রাহুল রুকমাকে ‘কাছের মানুষ’ বলতেই শুরু জল্পনা

তবে সেইসাথে এদিন জানানো হয়েছে, তারা যদি হিন্দু ম্যারেজ অ্যাক্টের অধীনে আবার বিয়ে করে সহবাস করতে চান তাহলে সেক্ষেত্রে আদালতের কোনও আপত্তি নেই। সম্প্রতি আদালতে এক যুগল তাদের মিউচুয়াল ডিভোর্সের নির্দেশ পুনর্বিবেচনার আবেদন জানিয়েছিল। ২০১৬ সালের নভেম্বরে বিয়ে হয়েছিল তাদের। কিন্তু ২০২১ সালের ডিসেম্বর থেকে আলাদা থাকা শুরু করেন তারা।

Mutual Divorce

পরে ২০২৩ সালের নভেম্বরে তাদের একে অপরের সম্মতিতে তাদের মিউচুয়াল ডিভোর্স হয়। সেসময় তাদের একমাত্র সন্তানের দায়িত্ব মা-কে দেয় আদালত। কিন্তু পরে   আদালতে আবেদন করে তাঁরা জানান, তাঁরা নিজেদের ভুল বুঝতে পেরেছেন। তাই সন্তানের জন্য তারা  আবার একসাথে থাকতে চান। তবে হিন্দু ম্যারেজ অ্যাক্ট খতিয়ে দেখে আদালত জানিয়েছে, একবার মিউচুয়াল ডিভোর্স হয়ে গেলে আদালত আর রায় পুনর্বিবেচনা করবে না। তবে তাঁরা নতুন করে বিয়ে করে সহবাস করতে পারেন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর