ব্রিটেনে আশ্রয় চান হাসিনা! কোন পদ্ধতিতে ‘ঠাঁই’ পেতে পারেন মুজিব-কন্যা? জানাল সেদেশের মন্ত্রক

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রীত্বের সঙ্গেই বাংলাদেশ ছেড়েছেন শেখ হাসিনা (Sheikh Hasina)। এই মুহূর্তে ভারতে রয়েছেন তিনি। গতকালই শোনা গিয়েছিল, ব্রিটেনের কাছে আশ্রয় চেয়েছেন মুজিব-কন্যা। তবে এখন জানা যাচ্ছে, সেদেশ থেকে এখনও অবধি কোনও সবুজ সংকেত পাননি তিনি। একটি নামি সংবাদমাধ্যম অনুযায়ী, হাসিনা যেভাবে ব্রিটেনে আশ্রয় চেয়েছেন, অভিবাসন আইন অনুসারে তা অসম্ভব।

কোন পদ্ধতিতে ব্রিটেনে আশ্রয় পেতে পারেন হাসিনা (Sheikh Hasina)?

জানা যাচ্ছে, ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে সংশ্লিষ্ট ভারতীয় সংবাদমাধ্যম ওই তথ্য পেয়েছে। সম্প্রতি ব্রিটেনের পালাবদল হয়েছে। প্রধানমন্ত্রী হয়েছেন কিয়ের স্টার্মার। জানা যাচ্ছে, হাসিনার (Sheikh Hasina) আবেদন বিবেচনা করে দেখছে সেদেশের সরকার। তবে এখনও অবধি বাংলাদেশের সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রীকে সবুজ সংকেত দেওয়া হয়নি।

   

ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, এই রকম পরিস্থিতিতে নিয়ম অনুযায়ী সাধারণত নিকটবর্তী দেশে আশ্রয় চাওয়া হয়। ওই দফতরের এক আধিকারিক বলেন, ‘কঠিন সময়ে ব্যক্তিবিশেষকে আশ্রয় দেওয়ার গর্বের ইতিহাস রয়েছে ব্রিটেনের। তবে এখানে এসে এদেশে আশ্রয় চাওয়ার নিয়ম নেই’।

আরও পড়ুনঃ দেশ ছেড়েছেন হাসিনা! ৬ বছর পর জেল থেকে মুক্তি পেলেন খালেদা জিয়া, ফের ক্ষমতায় বিএনপি?

এখানেই না থেমে ওই আধিকারিক বলেন, ‘যাদের আন্তর্জাতিক নিরাপত্তা দরকার, দেশ ছাড়ার পর তাঁরা প্রথম যে নিকটবর্তী দেশে পা রাখছেন সেখানেই আশ্রয় চাওয়ার কথা। সেই ব্যক্তির নিরাপত্তা পাওয়ার এটাই দ্রুততম রাস্তা’। ব্রিটেনের মন্ত্রকের কথা অনুসারে, আগে থেকে সেদেশে আশ্রয় চেয়ে আবেদন করতে হবে হাসিনাকে। সেদেশে গিয়ে আশ্রয় চাইতে পারবেন না তিনি। তবে মুজিব-কন্যা সেই সময় পাননি। তাই তাঁর কাছে এখনও অবধি সবুজ সংকেত এসে পৌঁছয়নি।

Sheikh Hasina

এদিকে গতকাল বোন রেহানার সঙ্গে বাংলাদেশ (Bangladesh) ছেড়েছিলেন হাসিনা। রেহানার কাছে ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। তাঁর কন্যা সেদেশের সংসদের সদস্য। কয়েকটি অসমর্থিত সূত্রের দাবি, হাসিনাকে রেখে ব্রিটেন পাড়ি দিতে পারেন রেহানা।

বাংলাদেশ ছাড়ার পর আপাতত ভারতে আশ্রয় নিয়েছেন হাসিনা (Sheikh Hasina)। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সর্বদল বৈঠকে জানান, ধাতস্থ হওয়ার জন্য মুজিব-কন্যাকে কিছুদিন সময় দেওয়া হয়েছে। তাঁর পরবর্তী পরিকল্পনার কথা ভারত সরকারকে জানালে আগামী পদক্ষেপ ঠিক করা হবে বলে খবর।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর