হাসিনাকে হটানো থেকে কোটা আন্দোলন, নেপথ্যে একটাই নাম নাহিদ ইসলাম! কে এই তরুণ তুর্কী?

বাংলাহান্ট ডেস্ক : বাংলাদেশের (Bangladesh) কোটাবিরোধী ছাত্র আন্দোলন ক্রমেই রূপ নিয়েছে সরকার বিরোধী আন্দোলনে। বর্তমানে আওয়ামী লীগের নেত্রী প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা (Sheikh Hasina) আর বাংলাদেশের (Bangladesh) সিংহাসনে নেই। তিনি রীতিমত পদত্যাগ করে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন এই সরকার বিরোধী আন্দোলনের চাপে পড়ে।

বাংলাদেশের (Bangladesh) খবরের শিরোনামে নাহিদ ইসলাম

এই পরিস্থিতির মধ্যে ছাত্রনেতা নাহিদ ইসলামের (Nahid Islam) নাম বারবার উঠে আসছে। এই ছাত্রনেতার মদতেই শুরু হয় কোটাবিরোধী আন্দোলন। শেখ হাসিনার পদত্যাগের দাবি তিনিই প্রথম উত্থাপন করেন। দেশ জুড়ে কারফিউ জারি করা থাকলেও সোমবার নাহিদ ইসলামের নেতৃত্বে প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা চালায় হাজার হাজার জনতা। কে এই নাহিদ ইসলাম? 

   

আরোও পড়ুন : ফাঁস হল আসল সত্য! হাসিনার পতনের নেপথ্যে ‘এই’ ২ দেশের ষড়যন্ত্র! প্রকাশ্যে এল ভয় ধরানো আপডেট

জানা গিয়েছে, এই যুবক বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ছাত্র। মানবাধিকার কর্মী হিসেবেও কাজ করছেন তিনি। তবে কোটা সংস্কার আন্দোলনের একজন জাতীয় সমন্বয়কারী বা কোঅর্ডিনেটর হিসেবে তিনি নিযুক্ত বাংলাদেশের (Bangladesh) সরকারি চাকরির ক্ষেত্রে যে কোটা সিস্টেম চালু ছিল, তাকে বৈষম্যমূলক বলে দাবি করেছিলেন নাহিদ ইসলাম। 

আরোও পড়ুন : “এই হাসিনাই একদিন….!” তসলিমা যা বললেন…. লেখিকার “আসল সত্যি”টা জানলে চমকে উঠবেন

মেধাকে হারিয়ে ক্ষমতাকে জিতিয়ে দেওয়ার যে রাজনৈতিক কারচুপি তা প্রথম সামনে আনেন তিনি। ইতিপূর্বে শাহবাগে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে তিনি ঘোষণা করেন,”আজ লাঠি তুলেছে’, লাঠিতে কাজ না হলে ‘অস্ত্র তুলতেও’ তারা প্রস্তুত। আন্দোলনের কারণে নাহিদের প্রভাব এবং জনপ্রিয়তা বৃদ্ধি পেলে অপহরণ করা হয় তাঁকে।

চোখ বেঁধে হাতকরা পরিয়ে নিয়ে যাওয়া হয় তাকে বলে অভিযোগ। অপহরণের দুদিন পর পূর্বাচল এলাকায় অজ্ঞান অবস্থায় পাওয়া যায় নাহিদ ইসলামকে। ২৬ জুলাই আবার ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে অপহরণ করা হয় তাঁকে। সোমবার বাংলাদেশে (Bangladesh) শেখ হাসিনা পদত্যাগ করার পর সাংবাদিক বৈঠক করেন নাহিদ।

112312066

এই ছাত্রনেতা (Student Leader) বলেন, “আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের প্রস্তাব করব। সেখানে অভ্যুত্থানকারীদের অংশ থাকবে এবং সমাজের নাগরিকদের প্রতিনিধিত্ব থাকবে”। এছাড়া সেনা সমর্থিত সরকার বা রাষ্ট্রপতি শাসিত সরকারকে সমর্থন না করার কথা ঘোষণা করেন তিনি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর