হয়ে গেল কনফার্ম! এবার উৎক্ষেপণ হবে আর্থ অবজারভেশন স্যাটেলাইট-৮, ইতিহাস গড়ার পথে ISRO

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি বড় আপডেট সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organisation) তথা ISRO আগামী ১৫ অগাস্ট পৃথিবী পর্যবেক্ষণের জন্য একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে পারে। যেটির নাম দেওয়া হয়েছে আর্থ অবজারভেশন স্যাটেলাইট-৮ (EOS-8)।

ফের নজির গড়বে ISRO:

ইতিমধ্যেই ISRO-র সূত্র এই তথ্য জানিয়েছে। আরও জানা গেছে যে, EOS-8 স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল SSLV-D3 থেকে লঞ্চ করা হবে। সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা লঞ্চ সেন্টার থেকে EOS-8 স্যাটেলাইট উৎক্ষেপণ করা হতে পারে।

   

ISRO to launch Earth Observation Satellite-4.

EOS-08 মিশনের মূল উদ্দেশ্য: জানিয়ে রাখি যে, EOS-08 মিশনের মূল উদ্দেশ্য হল একটি মাইক্রো স্যাটেলাইট ডিজাইন এবং নির্মাণ করা। এছাড়াও, এই মিশনের আরও একটি উদ্দেশ্য হল মাইক্রোস্যাটেলাইট বাসের সাথে সামঞ্জস্যপূর্ণ পেলোড তৈরি করা এবং ভবিষ্যতের স্যাটেলাইট প্রোগ্রামগুলির জন্য নতুন প্রযুক্তির উন্নয়ন করা।

আরও পড়ুন: “আপনি চ্যাম্পিয়নদের মধ্যে চ্যাম্পিয়ন…”, ভিনেশকে সান্ত্বনা দিলেন প্রধানমন্ত্রী, জানালেন…..

তিনটি পেলোড EOS-08-এ স্থাপন করা হয়েছে: প্রসঙ্গত উল্লেখ্য যে, EOS-08, IMS-1 মাইক্রো স্যাটেলাইট বাসে নির্মিত এবং তিনটি পেলোড বহন করে। প্রথম পেলোড হল ইলেক্ট্রো অপটিক্যাল ইনফ্রারেড (IOIR) পেলোড। দ্বিতীয়টি হল গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম-রিফ্লেকটোমেট্রি জিএনএসএস-আর পেলোড। তৃতীয় পেলোডটির নাম SIC UV Dosimeter।

আরও পড়ুন: একের পর এক দুঃসংবাদ! অলিম্পিক থেকে ছিটকে যাওয়ার পর হাসপাতালে ভর্তি ভিনেশ, কি হল তাঁর?

IOIR পেলোডটি ছবি তোলার জন্য ডিজাইন করা হয়েছে। এই পেলোড দীর্ঘ এবং মাঝারি ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্যে দিন এবং রাতের ছবি ক্যাপচার করতে পারে। এছাড়াও, GNSS-R পেলোড সমুদ্রপৃষ্ঠের বায়ু বিশ্লেষণ, মাটির আর্দ্রতা মূল্যায়ন এবং বন্যা শনাক্ত করতে কাজ করবে। এদিকে, SIC UV Dosimeter গগনযান মিশনে অতিবেগুনী বিকিরণ নিরীক্ষণ করবে বলেও জানা গিয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর