অবিশ্বাস্য হলেও সত্যি! ট্রেনের চাকায় ঢালা হয় ভুরি ভুরি বালি, কিন্তু কেন জানেন?

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় রেল (Indian Railways) আজ বিশ্বের অন্যতম বৃহত্তম রেল নেটওয়ার্ক। ভারতীয় রেলের (Indian Railways) মাধ্যমে আজ প্রতিটা প্রান্তে সহজে পৌঁছে যাচ্ছেন যাত্রীরা। আমাদের নিত্যদিনের সঙ্গী ভারতীয় রেলকে (Indian Railways) ঘিরে রয়েছে কত অজানা তথ্য। সেইসব তথ্য অনেক সময় আমাদের অবাক করে দেয়, আবার অনেক তথ্য আমাদের বিচলিত করে।

ভারতীয় রেল (Indian Railways) সম্পর্কে অবাক করে দেওয়া তথ্য

ট্রেন দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। বর্তমানে দেশের প্রায় প্রতিটা প্রান্তেই পৌঁছে গেছে রেললাইন। প্রতিদিন কয়েক হাজার ট্রেন (Train) ছুটে চলেছে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। একটু ভালো করে লক্ষ্য করলে দেখবেন অনেক সময় বালি দেওয়া হয় ট্রেনের চাকায়। অনেকেই হয়ত দেখেছেন ট্রেনের চাকার কাছে একটি ছোট্ট বাক্স থাকে।

   

আরোও পড়ুন : ব্যাপক হারে পতন বাংলাদেশি টাকার! আতঙ্কিত ভারতীয় ব্যবসায়ীরা, কী করবেন মানি এক্সচেঞ্জাররা?

সেই বাক্সে ঢালা হয় বালি (Sand)। কখনো কখনো সেই বাক্স থেকে বালি ঝরে পড়ে আবার কখনো  চাকায় ঢেলে দেওয়া হয় বালি। আপনাদের জানিয়ে রাখি মূলত ঘর্ষণ বল তৈরির উদ্দেশ্যেই এই বালি ঢালা হয়ে থাকে ট্রেনের চাকায়। ট্রেনের চাকা ও লাইন মসৃণ হওয়ার কারণে ঘর্ষণ বল ঠিকমতো অনেক সময় সৃষ্টি হতে পারে না।

আরোও পড়ুন: হাসিনা জমানায় ইতি! বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের শপথ কবে? দিনক্ষণ জানালেন সেনাপ্রধান

তবে চড়াই-উতরাই পথ দিয়ে যাওয়ার সময় অথবা বৃষ্টির পরে ট্রেন চলাচলের সময় অতিরিক্ত ঘর্ষণ বলের প্রয়োজন হয়। যদি রেললাইন (Railway Track) শুষ্ক হয়ে যায় তাহলে মারাত্মক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। লাইনে দাঁড়িয়ে পড়তে পারে ট্রেন। সেই জন্য ট্রেনের চাকায় বালি ঢেলে ঘর্ষণ বল বাড়ানোর চেষ্টা করা হয়। ট্রেন চালকের পায়ের কাছে থাকে একটি লিভার।

train wheel

সেই লিভারের সাহায্যে প্রয়োজন মতো বালি ঢেলে নেওয়া যায় চাকায়। শুধু চলাচলের জন্য নয়, অনেক সময় ট্রেন থামানোর জন্য বালির ব্যবহার করা হয়। সামান্য কিছুটা বালি সহজেই থামিয়ে দিতে পারে দ্রুত গতিতে চলাচল করা একটি ট্রেন। শুনতে অবাক লাগলেও মূলত রেলপথ মসৃণ করতে ও দুর্ঘটনা এড়াতে ট্রেনের চাকায় বালির ব্যবহার হয়ে থাকে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর