দুর্দান্ত খবর! অবিশ্বাস্য প্রাপ্তিযোগ ভারতীয় সেনার! হাতে এল এই বিশেষ জিনিসটি, মিলবে বাড়তি সুবিধা

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় সেনাকে (Indian Army) নিয়ে আমাদের গর্বের শেষ নেই। পৃথিবীর অন্যতম বৃহত্তম ও শক্তিশালী ভারতীয় সেনা (Indian Army)। সীমান্ত রক্ষা থেকে শুরু করে বিপর্যয় মোকাবিলা, প্রত্যেক ভারতবাসীর সুরক্ষার পিছনে ভারতীয় সেনার অবদান অনস্বীকার্য। ভারতীয় সেনাকে নিয়ে মাঝেমধ্যেই একাধিক পরিকল্পনা গ্রহণ করা হয়।

ভারতীয় সেনার (Indian Army) জন্য সুখবর

নিয়ে আসা হয় বিশেষ বিশেষ প্রযুক্তি। তবে এবার ভারতীয় সেনার (Indian Army) জন্য চলে এল অত্যাধুনিক জুতো। এই জুতোর মাধ্যমে আরো সহজভাবে অবস্থান নির্ণয় করা যাবে একজন সেনার। সম্প্রতি এই ‘জাদু জুতো’ তৈরি করে অবাক করে দিয়েছে আইআইটি ইন্দোর। কিন্তু কী এই নতুন জুতো? এই জুতো কাজ করবে কীভাবে?

   

আরোও পড়ুন : ঢাকা টু দিল্লি, C-130J হারকিউলিসে চড়েই হাসিনার দেশত্যাগ! এই বিমানের ফিচার্স দেখলে মাথা ঘুরে যাবে

চলুন জেনে নেব সেই ব্যাপারে। আইআইটি ইন্দোর এবার ভারতীয় সেনাকে দিল নতুন উপহার। আইআইটি (Indian Institute of Technology) ইন্দোর এমন এক ধরনের জুতো তৈরি করেছে যা সৃষ্টি করবে বিদ্যুতের তরঙ্গ। এই তরঙ্গের সাহায্যে খুব সহজেই জানা যাবে ওই ব্যক্তির অবস্থান। ভারতীয় সেনাবাহিনীর হাতে প্রথম পর্যায়ে তুলে দেওয়া হয়েছে ৫ জোড়া জুতো।

আরোও পড়ুন : অবিশ্বাস্য হলেও সত্যি! ট্রেনের চাকায় ঢালা হয় ভুরি ভুরি বালি, কিন্তু কেন জানেন?

যদি এই জুতো ঠিকঠাকভাবে কাজ করে তাহলে আগামী দিনে সমস্ত ভারতীয় সেনার (Indian Army) পা’য়ে দেখা যাবে এই ‘জাদু জুতো।’ ইন্দোর আইআইটি-র প্রফেরসর সুহাষ যোশী জানিয়েছেন, অত্যাধুনিক এই জুতো দক্ষতা বাড়াতে সাহায্য করবে ভারতীয় সেনার। প্রতি পদক্ষেপে এই জুতো নিজে থেকে সৃষ্টি করবে বৈদ্যুতিক তরঙ্গের। জুতোর ভিতরেই থাকবে এই তরঙ্গ।

PTI08 06 2024 000316B 1

তারপর জিপিএসের (GPS) মাধ্যমে অতি সহজেই জানা যাবে সেই সেনা (Indian Army) কোথায় অবস্থান করছেন। শুধু সেনাবাহিনীর ক্ষেত্রে নয়, এই জুতোর মাধ্যমে প্রবীণ নাগরিকদের অবস্থানও সহজে চিহ্নিত করা যাবে। এছাড়াও এই জুতো ব্যবহার করতে পারেন স্কুল পড়ুয়া, পর্বতারোহীরাও। এছাড়াও পারফরম্যান্স বিচার করার জন্য এই জুতো ব্যবহার করতে পারেন ক্রীড়াবিদরাও।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর