এই দেশটিই সবচেয়ে বেশি দেনাগ্রস্ত সারা বিশ্বে! পাকিস্তান বা বাংলাদেশ নয় কিন্তু, তাহলে কে জানেন?

বাংলাহান্ট ডেস্ক : এই মুহূর্তে খবরের হেডলাইন্সে একটাই খবর। সেটি হল বাংলাদেশের অস্থির পরিস্থিতি। গোটা বিশ্ব বাংলাদেশের পরিস্থিতি নিয়ে চিন্তিত। ক্রমাগত উদ্বেগজনক অবস্থায় যাচ্ছে বাংলাদেশ। এই আবহেই প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন শেখ হাসিনা। সব মিলিয়ে বাংলাদেশ জুড়ে এখন শুধুই অরাজকতা।

অনেকেরই ধারণা ধার-দেনার দায় বিপর্যস্ত সোনার বাংলা। আবার অনেকেরই ধারণা গলা পর্যন্ত ঋণে ডুবে রয়েছে পাকিস্তান। তবে বলতে পারবেন বিশ্বের (The World) কোন দেশের (Country) রয়েছে সবথেকে বেশি দেনা (Loan)? অনেকেই হয়ত প্রশ্নটা শুনে পাকিস্তান বা বাংলাদেশের নাম বলবেন। তবে সেটা ভুল।

   

আরোও পড়ুন : দুর্দান্ত খবর! অবিশ্বাস্য প্রাপ্তিযোগ ভারতীয় সেনার! হাতে এল এই বিশেষ জিনিসটি, মিলবে বাড়তি সুবিধা

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এক প্রতিবেদনে জানানো হচ্ছে, গোটা বিশ্বে সবথেকে বেশি দেনা রয়েছে জাপানের (Japan)। ‘সূর্যের দেশ’ জাপানের (Japan) ঋণের পরিমাণ তাদের মোট জিডিপির (Gross Domestic Product) (আয়ের) ২১৬%। এরপরই দ্বিতীয় স্থানে রয়েছে ইউরোপের দেশ গ্রিস। গ্রিসের ঋণের পরিমাণ তাদের জিডিপির ২০৩%।

আরোও পড়ুন : ঢাকা টু দিল্লি, C-130J হারকিউলিসে চড়েই হাসিনার দেশত্যাগ! এই বিমানের ফিচার্স দেখলে মাথা ঘুরে যাবে

নিজেদের মোট আয় ২১৬ শতাংশ ঋণ নিঃসন্দেহে জাপানের (Japan) পক্ষে অত্যন্ত উদ্বেগজনক। এই পরিস্থিতি মোকাবিলা করার জন্য সে দেশের সরকার একাধিক পদক্ষেপ গ্রহণ করছে। অন্যদিকে, বহু বছর ধরেই গ্রিসের অর্থনীতি টালমাটাল। সে দেশের ঋণের পরিমাণ সরকারের প্রধান মাথা ব্যাথার কারণ। এরপর আসা যাক তালিকায় তৃতীয় দেশের সম্পর্কে।

বিশ্বে সব থেকে বেশি ঋণগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রিটেন। ব্রিটেনের ঋণের পরিমাণ সে দেশের জিডিপির ১৪২%। আঞ্চলিক ও রাজনৈতিক অস্থিরতার সাথে বহুদিন ধরে লড়াই করছে লেবানন। এই দেশ রয়েছে চতুর্থ স্থানে। লেবাননের ঋণের পরিমাণ মোট আয়ের ১২৮%। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং COVID-19 মহামারীর পরবর্তী সময়ে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে স্পেনে।

japan s korea pop

ঋণগ্রস্ত দেশের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে স্পেন। স্পেনের ঋণের পরিমাণ মোট জিডিপির ১১১%।জানলে অবাক হবেন ঋণগ্রস্তদের তালিকায় রয়েছে আমেরিকাও। ২০০৮ সালে আমেরিকা অর্থনৈতিক মন্দার মুখোমুখি হয়। তারপর একাধিক বিষয় নিয়ে আমেরিকার অর্থনীতি প্রশ্ন চিহ্নের মুখে পড়ছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ আমেরিকার ঋণের পরিমাণ মোট জিডিপির ১১০ শতাংশ।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর