স্পোর্টস কোটায় কীভাবে সরকারি চাকরি পাওয়া যায়? জানুন বিস্তারিত

স্পোর্টস কোটার (Sports Quota) মাধ্যমে চাকরি পায় অনেকেই। সুবিধাও পাওয়ায় যায় ছোট থেকে। এই নিয়োগের জন্য ন্যূনতম যোগ্যতার মানদণ্ড হল মাধ্যমিক এবং ইন্টারমিডিয়েট। বিভিন্ন বিভাগে ক্রীড়া কোটার (Sports Quota) চাকরির জন্য বিভিন্ন নির্বাচনের মানদণ্ড রয়েছে, যা খেলোয়াড়দের জন্য বাধ্যতামূলক। এছাড়াও, ক্রীড়া কোটায় চাকরির জন্য বিভিন্ন গ্রেড পে অনুযায়ী বিভিন্ন যোগ্যতার মানদণ্ডেরও বিধান রয়েছে।

যে প্রার্থী জাতীয় বা আন্তর্জাতিক প্রতিযোগিতায় কোনও রাজ্য বা দেশের প্রতিনিধিত্ব করেছেন তারা ছাড়াও, আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়া বোর্ড দ্বারা আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্বকারী প্রার্থীরা। যে প্রার্থীরা অল ইন্ডিয়া স্কুল স্পোর্টস ফেডারেশন দ্বারা আয়োজিত জাতীয় গেমসের জন্য গেমগুলিতে রাজ্য দলগুলির প্রতিনিধিত্ব করেছেন।

   

Sports Quota

স্পোর্টস কোটার (Sports Quota) মাধ্যমে চাকরি পায় কীভাবে জানেন?

যেকোনও ক্যাটাগরি-সি চ্যাম্পিয়নশিপ বা ইভেন্টে দেশের প্রতিনিধিত্ব করেছেন বা ফেডারেশন কাপ চ্যাম্পিয়নশিপে (সিনিয়র ক্যাটাগরি) বা ম্যারাথন এবং ক্রস কান্ট্রি বাদে সিনিয়র বা ইয়ুথ, জুনিয়র ন্যাশনাল চ্যাম্পিয়নশিপে রাজ্য বা সমতুল্য ইউনিটের প্রতিনিধিত্ব করেছেন তাঁদের জন্যও চাকরির ব্যবস্থা করা হয়।

প্রথমে প্রার্থীদের লিখিত পরীক্ষা তারপর স্পোর্টস ট্রায়াল, মেডিকেল পরীক্ষার পরে ইন্টারভিউয়ের ভিত্তিতে একে একে নির্বাচন করা হয়। খেলোয়াড় নিয়োগের জন্য চাকরির সংবাদপত্রে বিজ্ঞাপনের মাধ্যমে বা অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে আবেদন ফর্ম ফিল আপ করা হয়। নিয়োগকারী কর্তৃপক্ষ বা উচ্চতর কর্তৃপক্ষ কর্তৃক প্লেয়ারের কাছ থেকে প্রাপ্ত আবেদনটি পরবর্তী নিয়োগ প্রক্রিয়ার জন্য মন্ত্রণালয় বিভাগ বা বিভাগের প্রধান বিবেচনা করে।

Pousali Chakraborty
Pousali Chakraborty

সংবাদের প্রতি টানে ব্রেকিংয়ের দুনিয়ায় পা দেওয়া পৌষালীর। দর্শন নিয়ে স্নাতকে এগোলেও পরবর্তী পথ চলাটা খবরের দিকে ঘুরে যায়। জীবনে আসে যাদবপুর থেকে পড়ার অল্প সময়ের সুযোগ। টলিপাড়ায় উঁকি দেওয়া থেকে বাইশ গজের পিচে কার ঝুলিতে কত রান, দুই দিকেই নজর ঘোরাতে ভালোবাসেন পৌষালী। পর্দার অনুষ্কা-মাঠের বিরাট দু'জনের খবর সমান তালে রাখার চেষ্টা করে। অবসর সময় কাটে নাচ, বই, ম্যাগাজিনে চোখ বুলিয়ে।

সম্পর্কিত খবর