জাতীয় স্তরে উজ্জ্বল হল বাংলার মুখ! দেশের সেরা বিজ্ঞানী হলেন ৪ বাঙালি

বাংলা হান্ট ডেস্ক: দেশ-বিদেশে পড়াশোনার ক্ষেত্রে হোক  কিংবা শিল্প অথবা গবেষণা প্রতিটি ক্ষেত্রেই সাফল্যের নিদর্শন রেখেছে বাঙালি। এবার তেমনই দেশের সেরা বিজ্ঞানী হিসেবে রাষ্ট্রীয় বিজ্ঞান পুরস্কার (National Science Award) পেয়ে জাতীয় স্তরে বাংলা তথা সারা দেশকে গৌরবান্বিত করেছেন চার বাঙালি বিজ্ঞানী (4 Bengali Scientist)।

 রাষ্ট্রীয় বিজ্ঞান পুরস্কার (National Science Award) পেলেন ৪  বাঙালি

সম্প্রতি বিজ্ঞান প্রযুক্তি এবং উদ্ভাবনের ক্ষেত্রে বিশিষ্ট বিজ্ঞানী এবং অন্যান্যদের কাজের স্বীকৃতি দেওয়ার জন্য ভারত সরকার বিজ্ঞান পুরস্কারে (National Science Award) ভূষিত করেছেন দেশের ৩২ জন বিজ্ঞানীকে। এছাড়াও রয়েছেন তৃতীয় চন্দ্র অভিযানে যুক্ত ইসরোর (ISRO) বিজ্ঞানী দলও। বুধবার প্রকাশ্যে আসা এই রাষ্ট্রীয় বিজ্ঞান পুরস্কারের (National Science Award) তালিকায় রয়েছেন চারজন বাঙালি বিজ্ঞানী।

   

তাঁদের মধ্যে বিজ্ঞানশ্রী পুরস্কার পেয়েছেন আইআইএম কলকাতার অধ্যাপক রাহুল মুখোপাধ্যায় (গণিত এবং কম্পিউটর সায়েন্স) এবং সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজ়িক্স-এর অধ্যাপক নবকুমার মণ্ডল (পদার্থবিদ্যা)। পদার্থবিদ্যায় বিজ্ঞান যুব পুরস্কার রমন রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক উর্বশী সিংহ। পরিবেশবিদ্যা বিভাগে বিজ্ঞান যুব পুরস্কার প্রাপক ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স ইউনিভার্সিটির বাপ্পি পাল।

এবছর বিজ্ঞানশ্রী পুরস্কার পেয়েছেন আইআইএম কলকাতার অধ্যাপক রাহুল মুখোপাধ্যায় (গণিত এবং কম্পিউটর সায়েন্স) এবং সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজ়িক্স-এর অধ্যাপক নবকুমার মণ্ডল (পদার্থবিদ্যা)। পদার্থবিদ্যায় বিজ্ঞান যুব পুরস্কার রমন রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক উর্বশী সিংহ। পরিবেশবিদ্যা বিভাগে বিজ্ঞান যুব পুরস্কার প্রাপক ন্যাশনাল ফরেন্সিক সায়েন্স ইউনিভার্সিটির বাপ্পি পাল।

আরও পড়ুন: সব ফেলে আজই ছুটুন সোনার দোকানে! কলকাতায় কত কমল জানেন? দাম জানলেই ঘুরবে মাথা

এবছর দেশের বিজ্ঞানরত্ন পুরস্কার পেয়েছেন জীববিজ্ঞানী গোবিন্দরাজন পদ্মনাভন। বর্তমানে তিনি তামিলনাড়ু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের আচার্য। তবে আগে তিনি ছিলেন বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স-এর প্রাক্তন অধিকর্তা। এখানে বলে রাখি, লিভারের ইউক্যারিয়োটিক জিন, ম্যালেরিয়া এবং ভ্যাকসিন সংক্রান্ত গবেষণায় বিশেষ অবদান রয়েছে তাঁর।

Isro3

এছাড়া মহাকাশ বিজ্ঞান বিভাগে ইসরোর বিজ্ঞানী দলকেও পুরস্কৃত করা হয়েছে। এ ছাড়া, ওই বিভাগে ব্যক্তিগত ভাবে পুরস্কার পেয়েছেন ইসরোর আরও দুই বিজ্ঞানী দিগেন্দ্রনাথ সোয়াই এবং প্রশান্ত কুমার। এবার আর্থ সায়েন্স বিভাগে বিজ্ঞান যুব পুরস্কার পেয়েছেন রক্সি ম্যাথু কোল। গত কয়েক বছরে জলবায়ু বদল এবং বর্ষা সংক্রান্ত গবেষণায় উল্লেখযোগ্য অবদান রয়েছে এই বিজ্ঞানীর। এছাড়া, পরিবেশবিদ্যা, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং এবং কৃষিবিদ্যায় বিশেষ গবেষণার জন্যও আরও অনেকে পুরস্কৃত হয়েছেন।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর