কলকাতার এই হোস্টেল থেকেই বাংলাদেশের পরিকল্পনা করেছিলেন মুজিবুর রহমান, জানেন?

বাংলা হান্ট ডেস্কঃ জনরোষের চাপে পড়ে গত সোমবার পদত্যাগ করে বাংলাদেশ (Bangladesh) ছেড়ে পালিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। দেশের আম জনতার লাগাতার বিক্ষোভে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে বাইরে চলে যাওয়ায় ইস্তফা দিয়েই দেশ ছেড়েছেন তিনি। দীর্ঘ ১৭ বছর পর হাসিনা সরকারের পতন ঘটেছে ওপার বাংলায়। এদিকে শেখ হাসিনা দেশ ছাড়তেই তাণ্ডব চলেছে তার বাসভবনে। চুরি, ভাঙচুর, লুঠ কিছুই বাদ যায়নি। রেহাই পাননি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও (Bangabandhu Sheikh Mujibur Rahman)।

শহরে আজও সুরক্ষিত বঙ্গবন্ধুর স্মৃতি (Bangabandhu)

জেসিবি দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের মূর্তি। তাঁর স্মরণে তৈরি হওয়া মিউজিয়ামে আগুন ধরিয়ে দেয় ‘স্বাধীন’
জনতা। যেই মানুষটা গোটা দেশ স্বাধীনের মূল কারিগর সেই বঙ্গবন্ধুর মূর্তিতে জুতোর মালা, এমনকি তাঁর মূর্তিতে উঠে প্রস্রাব করে এক দিলেন যুবকের দল। তবে এপার বাংলায় আজও আজও সুরক্ষিত বঙ্গবন্ধুর স্মৃতি।

   

কলকাতার ১১৪ বছরের পুরনো প্রাচীন হস্টেলের আনাচে কানাচে আজও জড়িয়ে আছে শেখ মুজিবর রহমানের কত স্মৃতি, কত কথা। মৌলানা আজাদ কলেজের বেকার হস্টেলর একটি রুমের সঙ্গে আজও মাখা বঙ্গবন্ধুর স্মৃতি। টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, ১৯৪৫-৪৬ সালে এই হোস্টেলেই দিন কাটিয়েছেন শেখ মুজিবর।

সেই কলেজের ইউনিয়নে জেনারেল সেক্রেটারি হয়েছিলেন মুজিবর। এরও ১৯৪৭ এর দিকে কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার সময় মুসলিমদের রক্ষা করায় বড় ভূমিকা ছিল তাঁর। ইসলামিয়া কলেজে তার যাত্রা শুরু হয় ১৯৪২ সালে। পরে সেখান থেকেই বিএ ডিগ্রি অর্জন করেন তিঁনি।

সেখানের ২৪ নম্বর কক্ষটি হয়ে ওঠে তাঁর ঘাঁটি। তাঁর সমস্ত কার্যকলাপের কেন্দ্রবিন্দু ছিল এই জায়গা। এখানে বসেই তিঁনি শেষ পর্যন্ত বাংলাদেশকে স্বাধীনতার দিকে নিয়ে যাওয়ার জন্য ভিত্তি স্থাপন শুরু করেন। স্বাধীন বাংলাদেশ তৈরির পরিকল্পনা এখান থেকেই। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের প্রথম সারিতে ছিলেন ‘বঙ্গবন্ধু’ শেখ মুজিবর রহমান।

hostel

আরও পড়ুন: ফের ফুঁসছে ঘূর্ণাবর্ত! চরম বদলে যাবে আবহাওয়া, দক্ষিণবঙ্গের ৭ জেলায় তুমুল বৃষ্টির তোলপাড়

ওপার বাংলায় বঙ্গবন্ধুর (Bangabandhu) সমস্ত স্মৃতি ধূলিসাৎ করার পরিকল্পনা চললেও সীমান্তের এপারে তা সযত্নে রাখা রয়েছে। বাংলাদেশ সরকারের অনুরোধ মেনে ১৯৯৮ সালে রুম নম্বর ২৩ ও ২৪কে একটি মিউজিয়াম হিসাবে গড়ে তোলা হয়। রয়েছে একটি লাইব্রেরিও। যেখানে শেখ মুজিবুর রহমান সম্পর্কিত নানা বই রাখা আছে। দর্শনার্থীরা তা পরিদর্শন করতে আসতে পারেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর