এক টুকরো স্বাধীনতা সন্ধানে এগিয়ে চেন্নাই

বাংলা হান্ট ডেস্ক : সবুজ স্বাধীনতা। ভারতের সবুজ মানুষ,গ্ৰিন ম্যান অফ ইন্ডিয়া নামে পরিচিত আবদুল নিজ দায়িত্বে চল্লিশ লক্ষ গাছ পুঁতেছেন দেশের নানান প্রান্তে। মানুষ থাকার জন্য শুধুমাত্র থেকে যাবার জন্য বেঁচে থাকার আসল সংজ্ঞা ভুলতে বসেছে, বাসস্থানের সুব্যবস্থা করতে গিয়ে হারিয়ে ফেলছে সবুজতা।ফলেই উষ্ণ হচ্ছে পৃথিবী, ধ্বংস হচ্ছে গাছপালা।

 

   

এমনই একটা সময়, সম্প্রতি পার হয়ে যাওয়া বিশ্ব জীববৈচিত্র্য দিবস উপলক্ষে চেন্নাইয়ে শুরু হল ‘গাছেদের অ্যাম্বুলেন্স পরিষেবা!’।যার উদ্বোধন করলেন উপ-রাস্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু।এই চিন্তাভাবনা প্রথম মাথায় এসেছিল পরিবেশ আন্দোলনকারী আবদুল ঘানির।এই গাছ অ্যাম্বুলেন্সের ফলে বিপর্যয়ে উপড়ে পড়া গাছেরা পাবে নতুন ঠিকানা। কারণ এখন যে সময়ে আমরা দাঁড়িয়ে এই সময় শুধু নতুন গাছ লাগানো নয়, পুরোনো গাছেদের যত্ম পরিষেবা সমান প্রয়োজন।

896b6 img 20190603 wa0032

এই অ্যাম্বুলেন্স উপরে যাওয়া গাছকে নিয়ে গিয়ে অন্য জায়গায় লাগানোর পাশাপাশি, বিভিন্ন জায়গায় বয়ে নিয়ে বেড়াবে নানা গাছের বীজও।কোনো গাছ মারা গেলে, তার অংশগুলো ঠিক জায়গায় পৌঁছেও দেবে তারা।আসলে কত গাছ উপড়ে যায়,পড়ে পড়ে মারা যায় সেগুলি। কিছু গাছ আবার কত যত্মহীন ভাবেও বেড়ে ওঠে। এই অ্যাম্বুলেন্স তা হতে দেবেনা, হেল্পলাইনে ফোন করা মাত্রই পৌঁছে যাবে এই অ্যাম্বুলেন্স। বিশ্বের খুব প্রয়োজন আজ এমন এক পরিষেবা। এই উষ্ণায়নের দেশে একটু সবুজ,একটুকরো স্বাধীনতা একফালি নিঃশ্বাসের মত বড়ো প্রয়োজন মানুষের আর সমগ্ৰ প্রাণজগৎ এর।

সম্পর্কিত খবর