কেন্দ্রীয় হারেই মিলবে, রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর! নয়া নির্দেশিকা জারি অর্থ দপ্তরের

বাংলা হান্ট ডেস্কঃ পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের একাংশ বিগত বেশ কয়েকবছর ধরে নিজেদের দাবিদাওয়া নিয়ে আন্দোলন করছেন। মহার্ঘ ভাতা নিয়ে আজও তাঁদের আন্দোলন চলছে। ইতিমধ্যেই সেই জল গড়িয়েছে সুপ্রিম কোর্ট অবধি। কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে আজও অনড় রাজ্য সরকারি (Government of West Bengal) কর্মীরা। এর মাঝেই তাঁদের জন্য বিরাট সুখবর!

নয়া নির্দেশিকা জারি রাজ্যের (Government of West Bengal) অর্থ দপ্তরের

গত ৬ আগস্ট রাজ্য সরকারের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের যে হারে দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে, রাজ্য সরকারি কর্মীরাও সেই হারে পাবেন। মহার্ঘ ভাতা নয়, কোন ক্ষেত্রে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যেকার ফারাক ঘুচল জানেন?

   

কয়েকদিন আগেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে জেনারেল প্রভিডেন্ট ফান্ডের (General Provident Fund) সুদের কথা ঘোষণা করা হয়েছে। এবার কেন্দ্রের তরফ থেকে প্রভিডেন্ট ফান্ডে যে হারে সুদ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে, ওই একই হারে এই রাজ্যের সরকারি কর্মীদেরও জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদ দেওয়া হবে বলে জানানো হল।

আরও পড়ুনঃ বাদুড়ঝোলার দিন শেষ! বাস নিয়ে বিরাট নির্দেশ মমতার, ধন্য ধন্য করছে সকলে!

গত মঙ্গলবার অর্থ দপ্তরের তরফ থেকে এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এপ্রিল থেকে জুন মাস অবধি ত্রৈমাসিকা জেনারেল প্রভিডেন্ট ফান্ডে ৭.১ শতাংশ সুদ প্রদান করা হবে। জানা যাচ্ছে, কেন্দ্রীয় হারে সুদ প্রদানের ক্ষেত্রে রাজ্যপাল অনুমোদন দিয়েছেন। এরপরেই রাজ্য সরকারি কর্মীদের উদ্দেশে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

Government of West Bengal State Government employees

৬ আগস্ট জারি করা এই বিজ্ঞপ্তি অনুসারে, পশ্চিমবঙ্গ সরকারের (Government of West Bengal) জেনারেল প্রভিডেন্ট ফান্ডে গচ্ছিত অর্থের সঙ্গে পশ্চিমবঙ্গ কন্ট্রিবিউটর ফান্ডে থাকা অর্থের ওপরেও একই হারে সুদ প্রদান করা হবে। সেই সঙ্গেই অন্যান্য যে সকল ক্ষেত্রে রাজ্য সরকার ও জিপিএফ সুদ প্রদান করে, সেখানেও ৭.১ শতাংশ হাতে সুদ মিলবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর