স্কুল পড়ুয়াদের জন্য লাগু নতুন নিয়ম! ১৫ আগস্টের আগেই জারি নয়া নির্দেশিকা

বাংলা হান্ট ডেস্কঃ আর মাত্র ৫ দিনের অপেক্ষা। এরপরেই গোটা দেশজুড়ে পালিত হবে স্বাধীনতা দিবস। এই বিশেষ দিনে দেশের প্রায় প্রত্যেকটি স্কুলে নানান অনুষ্ঠান পালন করা হয়। চলতি বছরও এর ব্যতিক্রম হবে না। এবার স্বাধীনতা দিবসের প্রাক্কালে সরকারি বিদ্যালয়গুলির (Government Scholol) উদ্দেশে জারি করা হল নয়া নির্দেশিকা।

‘সুপ্রভাত’ নয়, স্কুলে (Government School) এবার বলতে হবে ‘জয় হিন্দ’

শুধুমাত্র স্বাধীনতা দিবস নয়, সারা বছর যাতে বিদ্যালয়ে দেশাত্মবোধক পরিবেশ বজায় থাকে, সেই কারণে অভিনব সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। এতদিন অবধি স্কুল (School) পড়ুয়ারা শিক্ষক-শিক্ষিকাকে দেখলে সাধারণত ‘সুপ্রভাত’ বলতো। তবে এবার থেকে শিক্ষক-শিক্ষিকা অথবা অন্য কোনও পড়ুয়ার সঙ্গে দেখা হলে ‘জয় হিন্দ’ বলে সম্মান জানাতে হবে।

   

সরকারি বিদ্যালয়ে যাতে পৃথক দেশাত্মবোধক একটা পরিবেশ তৈরি হয়, সেই কারণে এই সিদ্ধান্ত নিয়েছে হরিয়ানা রাজ্য (Government of Haryana)। জানা যাচ্ছে, পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীরা যাতে নিজের দেশকে ভালোবাসে, সেটা চান শিক্ষা দফতরের অধিকর্তারা। সেই কারণে স্বাধীনতা দিবসের দিন থেকে এই নিয়ম চালু করা হচ্ছে।

আরও পড়ুনঃ চিরনিদ্রায় বুদ্ধদেব! মৃত্যুর পর দৃষ্টি দিয়ে গেলেন ২ ব্যক্তিকে, সফলভাবে হল প্রতিস্থাপন

এবার থেকে শিক্ষক-শিক্ষিকারা যেমন পড়ুয়াদের ‘জয় হিন্দ’ বলবে, তেমনই পড়ুয়ারাও শিক্ষক-শিক্ষিকাদের ‘জয় হিন্দ’ বলবে। এই নিয়ে সিদ্ধান্ত নেওয়ার পর ইতিমধ্যেই তা সব জায়গায় বিজ্ঞপ্তি হিসেবে পৌঁছে গিয়েছে বলে খবর। এই বিষয়ে ডিরেক্টরেট অফ স্কুল এডুকেশনের তরফ থেকে লিখিত নির্দেশ জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে।

Indian Government school students

সেই নির্দেশিকায় বলা হয়েছে, আগামী ১৫ আগস্ট থেকে সরকারি বিদ্যালয়গুলিতে (Government School) সারা বছর ‘সুপ্রভাত’এর বদলে ‘জয় হিন্দ’ বলতে হবে। ডিরেক্টরেট অফ স্কুল এডুকেশনের সেই নির্দেশিকা শিক্ষা দফতরের সকল অফিসার, প্রধান শিক্ষকদের কাছে পৌঁছে গিয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর