বিরক্ত হয়ে বাবার সাথেও কথা বলেছিলেন উঁচু গলায়! ঠিক কি ঘটেছিল সেদিন?

বাংলা হান্ট ডেস্ক: বলিউডের (Bollywood) শাহেনশাহ অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। বড় পর্দায় তাঁর উপস্থিতিতে তৈরি হয় আলাদাই ম্যাজিক। প্রজন্মের পর প্রজন্ম ধরে নিজের অভিনয় দক্ষতা দিয়ে সকলকে মুগ্ধ করে চলেছেন বিগ বি। অভিনয়ের ক্ষেত্রে তিনি দারুন পেশাদার। একইভাবে  ব্যক্তিগত জীবনেও অমিতাভ (Amitabh Bachchan) পুরদস্তুর ‘ফ্যামিলি ম্যান’।

কেন নিজের বাবার ওপরেই রেগে গিয়েছিলেন অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)?

তাই কাজের ফাঁকে বাকি সময়টা পরিবারের সাথে কাটাতেই পছন্দ করেন বলিউডের এই মেগাস্টার। তাঁর বাবা ছিলেন কিংবদন্তি কবি হরিবংশ রাই বচ্চন। যাঁর কথা আজও হামেশাই উঠে আসে অমিতাভ বচ্চনের মুখে। স্মৃতির ঝাঁপি খুলে মাঝে মধ্যেই বাবার লেখা কবিতাও পাঠ করেন বলিউডের এই অ্যারি ইয়ং ম্যান।

   

এমনকী নিজের ব্লগেও ভাগ করে নেন বাবার স্মৃতিও। এমনই একবার বিগবি জানিয়েছিলেন তিনি প্রচণ্ড রাগে আর হতাশায় নিজের বাবার কাছে গিয়ে সটান প্রশ্ন করেছিলেন, ‘তাঁকে কেন জন্ম দেওয়া হয়েছে?’ ছেলের মুখে এমন প্রশ্ন শুনে কার্যত হতভম্ব হয়ে গিয়েছিলেন অভিনেতার বাবা।

অমিতাভ বচ্চনের কথায়, ‘ভুলভাল চিন্তাভাবনায় রাগে হতাশায় আমি একদিন সন্ধ্যায় বাবার স্টাডিতে গিয়েছিলাম। জীবনে প্রথম বারের জন্য প্রচণ্ড আবেগতাড়িত হয়ে বাবার উপর গলা তুলে চিৎকার করে প্রশ্ন করেছিলাম – ‘কেন আপনি আমায় জন্ম দিয়েছিলেন’?’সেইসাথে অমিতাভ আরও বলেন, ‘আমার বাবা লেখায় ডুবে ছিলেন। হালকা চমকে গিয়ে আমার দিকে তাকিয়েছিলেন। বিষয়টা বুঝে নিয়ে ভাল করে বসেছিলেন। সেভাবেই বসেছিলেন। আমরা কেউ কথা বলিনি। উনিও না। আমিও না। একটা শব্দও ছিল না।’

আরও পড়ুন: টিভি খুললেই উধাও স্টার জলসা ও জি বাংলা! আবার বন্ধ সিরিয়ালের সম্প্রচার

তবে সেই মুহূর্তে কোনো উত্তর না এলেও পরের দিন নিজের বাবার কাছ থেকেই উচিত জবাব পেয়েছিলেন বিগ বি। এপ্রসঙ্গে অমিতাভ জানান, পরের দিন হরিবংশ রাই বচ্চন একটা কাগজে কবিতার আকারে ছেলের প্রশ্নের জবাব দিয়েছিলেন।সেই কবিতা অনুবাদ করে নিজের ব্লগে পোস্ট-ও করেছিলেন অমিতাভ।

Amitabh Bacchan

সেখানে লেখা ছিল, ‘আমার পুত্র আমায় জিজ্ঞাসা করেছে যে, “আপনি কেন আমায় জন্ম দিয়েছেন?এমনকী আমার বাবাও আমায় জন্ম দেওয়ার আগে জিজ্ঞাসা করেননি। আর আমার ঠাকুর্দাও আমার বাবাকে পৃথিবীতে আনার আগে জিজ্ঞাসা করেননি। তুমি কেন নতুন শুরু করতে পারছ না। কেন নতুন ধারার চিন্তা করছো না। তোমার পুত্রদের জন্ম দেওয়ার আগে তাঁদের জিজ্ঞাসা করে নিও।’এইভাবেই বাবার স্মৃতিচারণা করে ভক্তদের উদ্দেশ্যে অভিনেতা বার্তা দিয়েছিলেন, জীবনে নিজের অবস্থার জন্য অজুহাত খোঁজা কিংবা কাউকে দোষারোপ করা উচিত নয়।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর