বিফলে গেল সব চেষ্টা! হাতছাড়া হল অনিল আম্বানির এই সংস্থা, রয়েছে ২৩,৬৬৬ কোটির ঋণ

বাংলা হান্ট ডেস্ক: ঋণে জর্জরিত শিল্পপতি অনিল আম্বানির হাত থেকে অবশেষে বেরিয়ে গেল রিলায়েন্স ক্যাপিটাল (Reliance Capital)। ইতিমধ্যেই রিলায়েন্স ক্যাপিটালকে কেনার জন্য IndusInd IndusInd International Holdings Ltd. (IIHL) সবথেকে এগিয়েছিল। এমতাবস্থায়, ওই সংস্থা নির্ধারিত এসক্রো অ্যাকাউন্টে ২,৭৫০ কোটি টাকা স্থানান্তর করেছে বলে জানা গিয়েছে। মূলত, ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল (National Company Law Tribunal, NCLT) এই নির্দেশ দিয়েছিল।

হাতছাড়া হল অনিল আম্বানির রিলায়েন্স ক্যাপিটাল (Reliance Capital):

সূত্রের খবর অনুযায়ী, হিন্দুজা গ্রুপের কোম্পানি IIHL এই টাকা এসক্রো অ্যাকাউন্টে স্থানান্তর করেছে। সংস্থাটি ব্যাঙ্কগুলির একটি বাইন্ডিং টার্ম শিটও দিয়েছে। যেখানে ট্রানজাকশনের ফান্ডিংয়ের জন্য ব্যাঙ্ক থেকে ঋণের সম্পূর্ণ বিবরণ রয়েছে।

   

Anil Ambani lost Reliance Capital.

জানিয়ে রাখি, গত বৃহস্পতিবার, NCLT-র তরফে IIHL-কে ১০ অগাস্টের মধ্যে রেজোলিউশন প্ল্যানটি বাস্তবায়ন করার এবং ঋণদাতাদের কমিটি (CoC) দ্বারা ডিজাইন করা একটি এসক্রো অ্যাকাউন্টে ২,৭৫০ কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। এর আগে গত ১ অগাস্ট, রিলায়েন্স ক্যাপিটালের (Reliance Capital) ঋণদাতারা IIHL-কে একটি চিঠি লিখেছিল যে যত তাড়াতাড়ি সম্ভব ২,৭৫০ কোটি টাকা পরিশোধ করা না হলে বিরূপ পরিণতি হবে। এদিকে, IIHL দাবি করেছিল যে কোম্পানির কাছে এসক্রো অ্যাকাউন্টের বিশদ বিবরণ নেই। যার কারণে তারা নিজের অ্যাকাউন্টে এই অর্থ স্থানান্তর করে দেয়।

আরও পড়ুন: মহাকাশে ভেঙে গেল চিনা রকেট! হল ৩০০ টুকরো, বিপদ বাড়িয়ে পৃথিবীর চারপাশে ঘুরছে ধ্বংসাবশেষ

ঋণের পরিমাণ: প্রসঙ্গত উল্লেখ্য, IIHL রিলায়েন্স ক্যাপিটাল (Reliance Capital) কেনার জন্য ৯,৮৬১ কোটি টাকার বিড করেছিল। যেটি গত বছরের জুন মাসে বেশিরভাগ ঋণদাতাদের দ্বারা অনুমোদিত হয়। রিলায়েন্স ক্যাপিটালের প্রায় ২০ টি ফিনান্সিয়াল সার্ভিসেস কোম্পানি রয়েছে।

আরও পড়ুন: চিনের প্রতি মোহভঙ্গ! এবার মলদ্বীপেও শুরু হবে এই পরিষেবা, সম্পন্ন হল মৌ স্বাক্ষর

সেগুলির মধ্যে রয়েছে সিকিউরিটিজ ব্রোকিং, বিমা এবং একটি এআরসি। ২০২১ সালের ৩০ নভেম্বর RBI ঋণে জর্জরিত রিলায়েন্স ক্যাপিটালের (Reliance Capital) বোর্ড ভেঙে দিয়েছিল এবং সংস্থার বিরুদ্ধে দেউলিয়া হওয়ার প্রক্রিয়া শুরু করে। জানা গিয়েছে যে, ওই কোম্পানির ঋণদাতাদের কাছ থেকে প্রায় ২৩,৬৬৬ কোটি টাকা ঋণ রয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর