বুদ্ধবাবুকে নিয়ে বিরাট সিদ্ধান্ত পশ্চিমবঙ্গ সরকারের! ধন্য ধন্য করছে সকলে!

বাংলা হান্ট ডেস্কঃ বাম আমলের শেষ ‘সেনাপতি’ তিনি। গত বৃহস্পতিবার না ফেরার দেশে পাড়ি দিয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তাঁর প্রয়াণের সঙ্গেই বঙ্গ রাজনীতির এক অধ্যায়ের অবসান ঘটেছে। এবার তাঁকে শ্রদ্ধা জানাতে বিরাট উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)।

বুদ্ধবাবুকে শ্রদ্ধা জানাতে কী সিদ্ধান্ত নিল রাজ্য (Government of West Bengal)?

আগেই জানা গিয়েছিল, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে পাম অ্যাভিনিউয়ের নাম বদল করার কথা ভাবা হচ্ছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী যেখানে থাকতেন সেই রাস্তার নাম বুদ্ধদেব ভট্টাচার্য সরণি করার কথা ভাবছে কলকাতা পুরসভা। এবার জানা গেল, তাঁর ব্যবহৃত অ্যাম্বাস্যাডর নিয়ে নজিরবিহীন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

   

বুদ্ধবাবু (Buddhadeb Bhattcharjee) চলে গেলেও তাঁর সাধের অ্যাম্বাস্যাডর এখনও রয়েছে। শেষ যাত্রা সময়েও শববাহি শকটের পিছনে দেখা গিয়েছিল এই গাড়িটিকে। গভরন্মেন্তফ ওয়েস্ট বেঙ্গল, ডব্লিউ বি ০৬-০০০২ নম্বর প্লেটের এই গাড়ি এবার সংরক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সম্প্রতি এই নিয়ে মুখ খোলেন রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী।

আরও পড়ুনঃ বকেয়া DA নিয়ে বাড়ল ‘সমস্যা’! সরকারের এক ‘সিদ্ধান্তে’ রাতের ঘুম উড়ল রাজ্য সরকারি কর্মীদের!

পরিবহণ মন্ত্রী এই প্রসঙ্গে বলেন, ‘প্রাক্তন মুখ্যমন্ত্রীর ব্যবহৃত গাড়ি স্ক্র্যাপ করা হবে না। সেটা সংরক্ষণ করার কথার ভাবনা রয়েছে। আপাতত এলগিন রোডের পুলেই ওই গাড়িটি থাকবে’। বুদ্ধবাবুকে শ্রদ্ধা জানাতে রাজ্য সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী থাকাকালীন জেড ক্যাটাগরির নিরাপত্তা পেতেন বুদ্ধদেব ভট্টাচার্য। কলকাতার পাশাপাশি নয়াদিল্লিতেও তাঁর জন্য একটি বুলেটপ্রুফ অ্যাম্বাস্যাডর থাকত। ০০০২ নম্বর প্লেট দেওয়া সাদা রঙের অ্যাম্বাস্যাডরটি রাজধানীতেই ছিল।

Government of West Bengal Buddhadeb Bhattacharjee ambassador

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী (Government of West Bengal) পদে আসীন হওয়ার পর বুদ্ধবাবু যে অ্যাম্বাস্যাডরে চড়তেন তার নম্বর ছিল ০০০১। ২০১১ সালে যখন মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান, তখনও এই গাড়িতেই চড়তেন তিনি। পরবর্তী সময়ে এই অ্যাম্বাস্যাডরে কিছু সমস্যা দেখা দিলে নয়াদিল্লি থেকে ০০০২ নম্বর প্লেট দেওয়া গাড়িটি আনা হয়। এরপর শেষ দিন অবধি এই গাড়িটিই ‘সঙ্গী’ ছিল প্রাক্তন মুখ্যমন্ত্রীর।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর