একইসাথে ১০,০০০ মহিলার লোকনৃত্য! ৭৮ তম স্বাধীনতা দিবসের আগে বিশ্ব রেকর্ড গড়ল ভূস্বর্গ

বাংলা হান্ট ডেস্ক: গত শনিবার জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বারামুলা জেলায় “কাশুর রিওয়াজ” সাংস্কৃতিক উৎসবে ১০,০০০ মহিলা একসাথে কাশ্মীরি লোকনৃত্যে অংশগ্রহণ করেছিলেন। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই লোকনৃত্য ইতিমধ্যেই বিশ্ব রেকর্ড তৈরি করেছে। এটি অনুষ্ঠিত হয় অধ্যাপক শওকত আলী ইন্ডোর স্টেডিয়ামে। সমগ্র অনুষ্ঠানে ঐতিহ্যবাহী নৃত্যের পাশাপাশি সঙ্গীত, ক্যালিগ্রাফি এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের মাধ্যমে কাশ্মীরের প্রাণবন্ত ঐতিহ্যকে উপস্থাপিত করা হয়।

১০,০০০ মহিলা রেকর্ড গড়লেন ভূস্বর্গে (Jammu and Kashmir):

এদিকে, এই বিশ্ব রেকর্ডের কার্যক্রমটি দেশের ৭৮ তম স্বাধীনতা দিবস স্মরণে বারামুলা জেলা প্রশাসন এবং ইন্দ্রানী বালান ফাউন্ডেশনের সহযোগিতায় চিনার কর্পসের ড্যাগার বিভাগ দ্বারা আয়োজিত হয়েছিল।

   

Jammu and Kashmir sets world record ahead of 78th Independence Day.

“বিশ্ব রেকর্ডের অংশ হতে পেরে গর্বিত”: ওই লোকনৃত্যে অংশ নেওয়া এক তরুণী জানিয়েছেন, “আমরা এক মাস ধরে অনুশীলন করেছিলাম। যার প্রধান আকর্ষণ ছিল মহিলাদের সম্মিলিত পরিবেশনা ‘রউফ’ নৃত্য। যা একটি নতুন বিশ্ব রেকর্ড গড়েছে। আমাদের সমস্ত পরিশ্রম সার্থক। এটি একটি দুর্দান্ত অর্জন এবং আমরা বিশ্ব রেকর্ডের অংশ হতে পেরে গর্বিত।”

আরও পড়ুন: অ্যাকশনে নামবে দু’টি নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন! শত্রুদেশকে প্যাঁচে ফেলবে ভারত, কি প্ল্যান সরকারের?

ইউআরএফ সিদ্ধান্ত নিয়েছে: বিষয়টির পরিপ্রেক্ষিতে ইন্দ্রাণী বালান ফাউন্ডেশনের একজন আধিকারিক জানিয়েছেন যে, “এটি অসামরিক-সামরিক-শিল্প এবং যুবক-যুবতীদের মধ্যে সৃজনশীল সংযোগ এবং সহযোগিতার একটি দুর্দান্ত উদাহরণ।” ইউনিভার্সাল রেকর্ডস ফোরাম অর্থাৎ ইউআরএফ এই রেকর্ড-ব্রেকিং ইভেন্টের সিদ্ধান্ত নেয়। জানিয়ে রাখি যে, ইউনিভার্সাল রেকর্ডস ফোরাম হল একটি ISO 9001:2015 সার্টিফায়েড সংস্থা। যা গিনেস রেকর্ডসের মানের সমতুল্য।

আরও পড়ুন: ভেতরে ভেতরে এতকিছু? এবার বড় রহস্য ফাঁস করল হিন্ডেনবার্গ রিসার্চ, কি জানাল আদানি গ্রুপ?

উপস্থিত ছিলেন একাধিক উচ্চ অধিকারিক: এদিকে, ওই অনুষ্ঠানে জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) সাংস্কৃতিক বিভাগ থেকে শুরু করে পুলিশ এবং এনজিও-এর উচ্চ আধিকারিকরা উপস্থিত ছিলেন। প্রধান অতিথি ছিলেন চিনার কোরের কর্পস কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল রাজীব ঘাই, মেজর জেনারেল রাজেশ শেঠি, জিওসি ড্যাগার ডিভিশন এবং বারামুলার ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার রজত ভাট সহ অন্যান্য আধিকারিকরা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর