ভাইরাল হওয়ার চক্করে ময়ূরের মাংস রান্নার ভিডিও পোস্ট! গ্রেফতার ইউটিউবার

বাংলা হান্ট ডেস্ক: মানুষ মানেই  সর্বভুক প্রাণী। একথা আমরা সকলেই জানি। কিন্তু তাই বলে কেউ যে দেশের জাতীয় পাখি ময়ূরের মাংস খেতে পারে তা বোধ হয়  এতদিন জানা ছিল না কারও। ভারতবর্ষের জাতীয় পাখি ময়ূর (Peacock)। আর স্বাধীনতা দিবসের আগেই  এই ময়ূরের মাংস (Peacock Meat)  রান্না করার ভিডিও পোস্ট করে গ্রেফতার হলেন এক জনপ্রিয় ইউটিউবার (YouTuber)।

ময়ূরের (Peacock) মাংস রান্না করে গ্রেফতার ইউটিউবার

সম্প্রতি তেলেঙ্গনার (Telegana) সিরসিল্লার বাসিন্দা কোডম প্রণয় কুমার নামের এক ইউটিউবার (YouTuber) ময়ূরের (Peacock) মাংস রান্না করার একটি ভিডিও শেয়ার করেছিলেন। সেই ভিডিও নিমেষের মধ্যে ভাইরাল (Viral) হতেই গোটা তেলেঙ্গানা জুড়ে শুরু হয় তোলপাড়। ওই ব্যক্তির বিরুদ্ধে বন্যপ্রাণী সুরক্ষা আইনে অভিযোগ দায়ের করেছে বনদপ্তর। ইতিমধ্যেই ওই ব্যক্তিকে গ্রেফতারও করা হয়েছে।

   

বিতর্কে শুরু হওয়ার পর ইউটিউব চ্যানেল থেকে ভিডিওটি সরিয়ে দিয়েছেন প্রণব কুমার। ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ সম্প্রতি তিনি নাকি ময়ূরের মাংস রান্না করার এবং খাওয়ার একটি ভিডিও ইউটিউবে পোস্ট করেছিলেন। ঝড়ের গতিতে সেই ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। এর পরেই জাতীয় পাখির মাংস রান্নার এমন ভিডিও নিয়ে তেলঙ্গানা জুড়ে ক্ষোভে ফেটে পড়েন আমজনতা।

আরও পড়ুন:‘মানুষকে বাঁদর বানিয়ে …’,কালোজাদু করে বিগ বসে সুযোগ! বিস্ফোরক দাবি কুমার শানুর ছেলের

ভিডিয়ো দেখার পর অভিযুক্তের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেয় বন দফতরও। ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে অভিযুক্ত ইউটিউবারকে। এমনকি যে জায়গায় ওই ব্যক্তি ময়ূরের মাংস রান্না করেছিলেন, সেই জায়গাটিও পরিদর্শন করেন বন দফতরের আধিকারিকেরা। যাচাই করা হয়, ইউটিউবের ভিডিয়োটিও। কুমারের বিরুদ্ধে বন দফতরের অভিযোগ, একটি সংরক্ষিত প্রাণীকে হত্যা করেছেন ওই ইউটিউবার।

Youtuber

জানা যাচ্ছে, কুমারের রান্না করা মাংস সত্যিই ময়ূরের মাংস ছিল কি না তা পরীক্ষার জন্য ইতিমধ্যেই রক্তের নমুনা এবং রান্না করা মাংসের কিছুটা নিয়ে গিয়েছেন বন দফতরের কর্মীরা। তবে এপ্রসঙ্গে সিরসিল্লার পুলিশ সুপার জানিয়েছেন,’প্রাসঙ্গিক ধারায় মামলা রুজু করা হয়েছে ইউটিউবারের বিরুদ্ধে। ওই ইউটিউবারের মতো অন্য কেউ যদি এ ধরনের কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকেন, তাঁদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর