কেটেছে ৫ বছরেরও বেশি! তবু হল না ‘সমঝোতা’! এই দেশ থেকে আজও ফিরল না ভারতের ১১টি কামরা

বাংলাহান্ট ডেস্ক : সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) বন্ধ হওয়ার পর কেটে গেছে পাঁচ বছরেরও বেশি সময়। তবে এখনো পর্যন্ত সীমান্ত পেরিয়ে ভারতে (India) পোঁছাতে পারল না পাকিস্তানে (Pakistan) থাকা এই ট্রেনের কামরাগুলি। দিল্লির সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর পাকিস্তান বন্ধ করে দেয় সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express)।

ভারতে (India) ফিরল না সমঝোতা এক্সপ্রেসের (Samjhauta Express) কামরা

তবে এখনো সমঝোতা এক্সপ্রেসের (Samjhauta Express) কামরাগুলি রয়েছে লাহোরে। সমঝোতা এক্সপ্রেসের (Samjhauta Express) যাত্রা শুরু হওয়ার সময় দুদেশের মধ্যে একটি চুক্তি সাক্ষরিত হয়। সেই চুক্তি অনুযায়ী ঠিক হয় ভারত ও পাকিস্তান দুই দেশের ট্রেনের বগিই (Coach) পরিষেবা প্রদান করবে। ভারতীয় রেলের ট্রেন ছমাস ও পাকিস্তান রেলের ট্রেন ছমাস পরিষেবা দেবে।

   

আরোও পড়ুন : আরেব্বাস! এবার মেশিনে রেশন কার্ড ঢোকালেই মিলবে চাল! অবাক হলেন? নয়া উদ্যোগ সরকারের

সাধারণত জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত পাকিস্তানের কামরা ও জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ভারতের কামরা নিয়ে চলাচল করত সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express)। ভারত সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করে ২০১৯ সালের ৫ অগস্ট। তারপর সমঝোতা এক্সপ্রেস (Samjhauta Express) শেষবারের মতো চলেছিল ৮ আগস্ট।

আরোও পড়ুন : ৪,০০০ টাকা দিয়ে শুরু করেন ব্যবসা! আজ প্রতিমাসে হচ্ছে ২.৫ লক্ষের আয়, সবাইকে চমকে দিলেন মা-ছেলে

পাকিস্তান থেকে ট্রেনটি দুপুর সাড়ে ১২টায় আটারি পৌঁছানোর কথা থাকলেও সেটি পৌঁছায় বিকেল ৫টা নাগাদ। আটারিতে যাত্রীদের নামানোর পর ট্রেনটি ফিরে যায় পাকিস্তানে। তারপর থেকে ভারতীয় রেলের (Indian Railways) ওই ১১টি ইঞ্জিন পাকিস্তানের ওয়াঘা স্টেশনেই রয়েছে। ভারত ও পাকিস্তানের মধ্যে সমঝোতা এক্সপ্রেস চালু হয় ১৯৭৬ সালের জুলাই মাসে।

sddefault 10

তবে এর মাঝে যখনই ভারত ও পাকিস্তানের সম্পর্কে অবনতি হয়েছে তখনই থেমে গেছে সমঝোতা এক্সপ্রেসের চাকা। অতীতে একাধিকবার বন্ধ হয়েছে এই ট্রেনের (Train) পরিষেবা। আবার বাধাবিঘ্ন কাটিয়ে পরিষেবা শুরু করেছে সমঝোতা এক্সপ্রেস। তবে ২০১৯ সালের পর ৫ বছর কেটে গেলেও এখনো এই ট্রেনের পরিষেবা শুরুর ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর